অর্থনীতি

সূচকের পতন, কমেছে লেনদেন

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই ও সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার (১৪ অক্টোবর) সূচকের পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইতে আগের কার্যদিবসের চেয়ে টাকার পরিমাণে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে। তবে ডিএসই ও সিএসইতে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, দিন শেষে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪৮.৫১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৩৭৩ পয়েন্টে। ডিএসই শরিয়া সূচক ১৪.২৯ পয়েন্ট কমে ১ হাজার ১৯১ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১৫.৪৭ পয়েন্ট কমে ১ হাজার ৯৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ১১৯টি কোম্পানির, কমেছে ২২৫টির এবং অপরিবর্তিত আছে ৫২টির।

ডিএসইতে এদিন মোট ৩৫০ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৭৬ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ২৫.৫০ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ১৬৬ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ৪৪.৯২ পয়েন্ট কমে ১৫ হাজার ৯০ পয়েন্টে, শরিয়া সূচক ৯.৭৪ পয়েন্ট বেড়ে ৯৮০ পয়েন্টে এবং সিএসই ৩০ সূচক ১৮.৯৭ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৩২১ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে ১৯২টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৮৩টি কোম্পানির, কমেছে ৮৭টির এবং অপরিবর্তিত আছে ২২টির।

দিন শেষে সিএসইতে ৯ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও ইউনিট।