অর্থনীতি

ভোজ্য তেল আমদানিতে শুল্ক অব্যাহতির প্রস্তাব

ভোজ্য তেল আমদানিতে শুল্ক ৫ শতাংশে নামিয়ে আনা এবং উৎপাদন ও ব্যবসায়ী পর্যায়ে আরোপিত সমুদয় মূল্য সংযোজন কর (ভ্যাট) অব্যাহতির প্রস্তাব করা হয়েছে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) দুপুরে বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদের সঙ্গে ভোজ্য তেল ব্যবসায়ী নেতাদের বৈঠকে এ প্রস্তাব করা হয়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, সর্বশেষ গত ১৮ এপ্রিল সয়াবিন তেল ও পাম তেলের মূল্য সমন্বয় করা হয়েছিল। বিশ্ববাজারে কয়েক মাস ধরে ধারাবাহিকভাবে সয়াবিন তেল ও পাম তেলের দাম বেড়েছে। এর মধ্যে অপরিশোধিত সয়াবিন তেলের দাম ১৪ দশমিক ৮ শতাংশ এবং পাম তেলের দাম ১৮ দশমিক ৬৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

আজকের বৈঠকের প্রস্তাবে স্থানীয় পর্যায়ে মূল্য না বাড়িয়ে আমদানি পর্যায়ে শুল্ক ৫ শতাংশে নামিয়ে আনা এবং স্থানীয় উৎপাদন ও ব্যবসায়ী পর্যায়ে সব ধরনের শুল্ক প্রত্যাহারের কথা বলা হয়েছে।

এ ধরনের শুল্ক অব্যাহতির ফলে ভোজ্য তেলের বিদ্যমান মূল্য বহাল থাকবে বলে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যাসোসিয়েশন জানিয়েছে। এর আগে তারা বাণিজ্য মন্ত্রণালয়ে মূল্য সমন্বয়ের আবেদন করে।

এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয় থেকে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাছে প্রস্তাব পাঠানোর সিদ্ধান্ত হয় বৈঠকে। এনবিআর এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম উদ্দিন, এনবিআর চেয়ারম্যান মো. আব্দুর রহমান, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের চেয়ারম্যান ড. মইনুল খানসহ ভোজ্য তেল ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।