অর্থনীতি

পুঁজিবাজারের উন্নয়নে বৈচিত্র্যময় পণ্যের প্রয়োজন: সিএসই চেয়ারম্যান

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান এ কে এম হাবিবুর রহমান বলেছেন, আমাদের পুঁজিবাজারের উন্নয়নের জন্য বৈচিত্র্যময় পণ্যের প্রয়োজন। নতুন অ্যাসেট সংযুক্তির মাধ্যমে আমাদের পুঁজিবাজার যেমন সমৃদ্ধ হবে তেমনি বড়ও হবে।

গত মঙ্গলবার (১৫ অক্টোবর) চট্টগ্রামের প্রধান কার্যালয়ে সিএসই ব্রোকারেজ হাউজ বা ট্রেক সদস্যদের জন্য ‘কমোডিটি এক্সচেঞ্জের দৃষ্টিকোণ থেকে ব্যবসার উন্নয়ন’ শীর্ষক একটি আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

সিএসই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সভায় প্রধান অতিথি ছিলেন সিএসইর নবনিযুক্ত চেয়ারম্যান একেএম হাবিবুর রহমান। এছাড়া, আরও উপস্থিত ছিলেন সিএসইর পরিচালক মো. রেজাউল ইসলাম, ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার, চিফ রেগুলেটরি অফিসার মোহাম্মেদ মাহাদি হাসান এবং সিএসইর অন্যান্য কর্মকর্তারা।

প্রধান অতিথির বক্তব্যে সিএসইর চেয়ারম্যান একেএম হাবিবুর রহমান বলেন, পৃথিবীর অন্যান্য দেশের মতো আমাদের পুঁজিবাজারের উন্নয়নের জন্য বৈচিত্র্যময় পণ্যের প্রয়োজন। নতুন অ্যাসেট সংযুক্তির মাধ্যমে আমাদের পুঁজিবাজার যেমন সমৃদ্ধ হবে তেমনি বড়ও হবে।

সিএসই বাংলাদেশে প্রথম কমোডিটি এক্সচেঞ্জ প্রতিষ্ঠার কাজটি করছে এবং এর সঙ্গে যুক্ত হতে পেরে আমি নিজে গর্ববোধ করছি এবং আমি আশা করছি, খুব দ্রুত সময়ের মধ্যে অত্যন্ত সুন্দরভাবে এক্সচেঞ্জ স্থাপনের কাজটি সম্পন্ন করতে পারবো আমরা। আর এর মাধ্যমে আমরা একটি গতিশীল পুঁজিবাজারও গঠন করতে পারবো। 

ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার বলেন, ইতিমধ্যে কমোডিটি এক্সচেঞ্জ স্থাপনের জন্য প্রযুক্তিগত অবকাঠামো তৈরির কাজ প্রায় শেষ। সংশ্লিষ্ট রেগুলেশন অনুমোদনের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে জমা দেওয়া হয়েছে যা খুব শীঘ্রই অনুমোদন পাবো বলে আশা করছি। এখন গুরুত্বপূর্ণ কাজ হলো মার্কেট এবং মার্কেট সংশ্লিষ্ট অংশগ্রহণকারীদের উপযুক্তভাবে তৈরি করা অর্থাৎ যারা এক্সচেঞ্জের সাথে যুক্ত হবেন তাদেরকে সঠিকভাবে প্রস্তুতের জন্য বিভিন্ন ধরনের সচেতনতামূলক অনুষ্ঠান এবং ট্রেনিং-এর ধারাবাহিক কার্যক্রম অব্যাহত রাখা। সে লক্ষ্যে সিএসই কাজ করে যাচ্ছে এবং ধারাবাহিক কার্যক্রমও পরিচালনা করছে। আমরা আশা করছি, সবার সার্বিক এবং স্বতঃস্ফূর্ত সহযোগিতায় খুব অল্প সময়ে একটি সুগঠিত কমোডিটি এক্সচেঞ্জ স্থাপনের কাজটি আমরা দক্ষতার সঙ্গে সম্পন্ন করতে পারবো।

সভায় কমোডিটি এক্সচেঞ্জ বিষয়ক রেগুলেটরি, বিজনেস এবং টেকনোলজি বিষয়ক উপস্থাপনা প্রদান করেন কনভেনার, কমোডটি এক্সচেঞ্জ প্রোজেক্ট মো. মরতুজা আলম, মেম্বার সেক্রেটারি, কমোডটি এক্সচেঞ্জ প্রোজেক্ট ফায়সাল হুদা এবং ম্যানেজার, আইটি সৈয়দ মাহমুদ মইন।

আলোচনা অনুষ্ঠানে সিএসইর বিভিন্ন ট্রেক সদস্যেদের ১১৮ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন এবং তাদের মতামত দেন।