অর্থনীতি

শেষ কার্যদিবসেও পুঁজিবাজারে সূচকের পতন

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই ও সিএসই) সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সূচকের বড় পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইতে আগের কার্যদিবসের চেয়ে টাকার পরিমাণে লেনদেন কিছুটা বাড়লেও সিএসইতে কমেছে। উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, দিনশেষে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫৮.২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ২৫৭ পয়েন্টে। ডিএসই শরিয়া সূচক ৮.৭৪ পয়েন্ট কমে ১ হাজার ১৭৪ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১৭.৫৮ পয়েন্ট কমে ১ হাজার ৯৩০ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৫৩টি কোম্পানির, কমেছে ২৯৩টির এবং অপরিবর্তিত আছে ৪৯টির।

ডিএসইতে এদিন মোট ৩০৬ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ২৯৬ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৮৭.৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ১২ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ১৫০.৮৩ পয়েন্ট কমে ১৪ হাজার ৮২১ পয়েন্টে, শরিয়া সূচক ৮.১৪ পয়েন্ট কমে ৯৬০ পয়েন্টে এবং সিএসই ৩০ সূচক ১০৩.৫২ পয়েন্ট কমে ১২ হাজার ১০৬ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে ২১৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৪১টি কোম্পানির, কমেছে ১৫৬টির এবং অপরিবর্তিত আছে ২১টির।

দিনশেষে সিএসইতে ৪ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট।