অর্থনীতি

ন্যাশনাল টি’র সার্বিক বিষয় খতিয়ে দেখতে তদন্ত কমিটি 

পুঁজিবাজার ও বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় খাদ্য এবং আনুষঙ্গিক খাতে তালিকাভুক্ত কোম্পানি ন্যাশনাল টি কোম্পানি লিমিটেডের সার্বিক বিষয় খতিয়ে দেখতে তদন্তের নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ লক্ষ্যে বিএসইসি একটি তদন্ত কমিটি গঠন করেছে। কমিটিকে আগামী ৬০ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন কমিশনে দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার (১৬ অক্টোবর) তদন্ত কমিটি গঠন করা হয়। বৃহস্পতিবার (১০ অক্টোবর) বিএসইসি’র নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ১৭ অক্টোবর বিএসইসি'র চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের সভাপতিত্বে অনুষ্ঠিত কমিশন সভায় পুঁজিবাজার ও বিনিয়োগকারীদের স্বার্থে ন্যাশনাল টি কোম্পানি লিমিটেডের বিগত ৫ বছরে সরকারি শেয়ারধারণ হ্রাসের কারণ, শেয়ার বিক্রয় বা হস্তান্তরের মাধ্যমে উক্ত কোম্পানির মূলধন কাঠামোর উল্লেখযোগ্য পরিবর্তন, শেয়ারের চাঁদা গ্রহণের সময় বৃদ্ধির আবেদন প্রক্রিয়াধীন থাকা অবস্থায় সংশ্লিষ্ট বিও হিসাবে শেয়ার ক্রেডিট করার কারণ, বিদ্যমান বর্তমান ঋণের দায় ও গত তিন বছর ধরে ক্রমাগত লোকসানের কারণ, উক্ত কোম্পানির শেয়ার দরের উল্লেখযোগ্য পরিবর্তনের কারণ, মূলধন বৃদ্ধির সম্মতিপত্রে উল্লেখিত শর্তসমূহ পরিপালিত হয়েছে কি না তা পরীক্ষা করাসহ অন্যান্য বিষয়ে তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি। এ লক্ষ্যে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটি তদন্ত কার্য সম্পন্ন করে ৬০ দিনের মধ্যে প্রতিবেদন কমিশন বরাবর দাখিল করবে।