অর্থনীতি

এমএফএসে সর্বোচ্চ রেমিট্যান্স এসেছে আগস্টে, সিংহভাগ বিকাশে

দেশে থাকা প্রিয়জনদের কাছে বৈধ পথে সহজে, তাৎক্ষণিক ও নিরাপদে রেমিট্যান্স পাঠাতে পারায় প্রবাসীদের কাছে দিন দিন আরও জনপ্রিয় হচ্ছে বিকাশের রেমিট্যান্স সেবা। এ বছরের আগস্টে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) মাধ্যমে ১ হাজার ১০০ কোটি টাকারও বেশি রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা, মাসভিত্তিতে যা গত ৫ বছরের মধ্যে সর্বোচ্চ। এর সিংহভাগই এসেছে বিকাশে।

বিকাশের মাধ্যমে এ বছরের আগস্টে আসা রেমিট্যান্স গত বছরের আগস্ট মাসের তুলনায় ১১০ শতাংশ বেশি। এর প্রভাব লক্ষ করা গেছে দেশে আসা মোট রেমিট্যান্স প্রবাহের ওপর।

দেশের অর্থনীতির অন্যতম লাইফলাইন হিসেবে বিবেচিত প্রবাসীদের কষ্টার্জিত রেমিট্যান্স দেশের বৈদেশিক মুদ্রার প্রবাহকে গতিশীল করে রিজার্ভকে শক্তিশালী করছে, যা জাতীয় অর্থনীতিতে স্থিতিশীলতা বজায় রাখতে সাহায্য করে। সে লক্ষ্যে, প্রবাসীদের জন্য রেমিট্যান্স পাঠানোর একটি শক্তিশালী ইকোসিস্টেম তৈরি করেছে বিকাশ। বর্তমানে বিশ্বব্যাপী ১৩০টির বেশি দেশ থেকে শতাধিক আন্তর্জাতিক মানি ট্রান্সফার অপারেটরের (এমটিও) মাধ্যমে রেমিট্যান্স পাঠাতে পারছেন প্রবাসীরা, যা দেশের ২৫টি শীর্ষ বাণিজ্যিক ব্যাংকে সেটেলমেন্ট/নিষ্পত্তির মাধ্যমে নিমেষেই পৌঁছে যাচ্ছে প্রিয়জনের বিকাশ অ্যাকাউন্টে।

বিকাশে রেমিট্যান্স পাঠানো বা গ্রহণ করা যায় যে কোনো সময় যে কোনো জায়গায়। এক্ষেত্রে বার বার ব্যাংকে যাওয়ার প্রয়োজন নেই। এছাড়া, বিকাশ অ্যাকাউন্ট থেকেই রেমিট্যান্সের অর্থ দিয়ে বিভিন্ন ধরনের পণ্য ও সেবার পেমেন্ট, গ্যাস-বিদ্যুৎ-পানির মতো ইউটিলিটি সেবার বিল পরিশোধ, সেন্ড মানি, মোবাইল রিচার্জ, শিক্ষাপ্রতিষ্ঠান ও সরকারি সেবার ফি পরিশোধ, অনুদান প্রদানসহ অসংখ্য সেবা ঘরে বসেই নিতে পারছেন প্রবাসীর স্বজনরা।

সহজ, তাৎক্ষণিক ও নিরাপদে রেমিট্যান্স পাঠানোর সুবিধার পাশাপাশি বিকাশে এখন রেমিট্যান্সের টাকা ক্যাশ আউট করার খরচও কমেছে। দেশজুড়ে ১৯টি শীর্ষ বাণিজ্যিক ব্যাংকের প্রায় ২ হাজার ৫০০ এটিএম বুথ থেকে বিকাশ অ্যাপ দিয়ে বা *২৪৭# ডায়াল করে হাজারে মাত্র ৭ টাকা চার্জে ক্যাশ আউট করতে পারছেন প্রবাসীর স্বজনরা। এছাড়া, বৈধপথে রেমিট্যান্স পাঠাতে প্রবাসীদের সচেতন ও উদ্বুদ্ধ করতে নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে প্রায়ই বিভিন্ন ধরনের আকর্ষণীয় অফার নিয়ে আসছে বিকাশ।