অর্থনীতি

পুঁজিবাজারে মূলধন কমেছে ৬ হাজার ৮৯৭ কোটি টাকা

দেশের উভয় পুঁজিবাজারে বিদায়ী সপ্তাহে (১৪ থেকে ১৭ অক্টোবর) প্রধান সূচকেরে পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। আলোচ্য সময়ে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই-সিএসই) টাকার পরিমাণে লেনদেন কমেছে। একইসঙ্গে বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট বাজার মূলধন কমেছে ৬ হাজার ৮৯৭ কোটি ৪৭ লাখ টাকা।

শনিবার (১৯ অক্টোবর) ডিএসইর সাপ্তাহিক বাজার পর্যালোচনা সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য মতে, সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৬৪.০৮ পয়েন্ট বা ৩.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫ হাজার ২৫৭ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ৫৪.৫৯ পয়েন্ট বা ২.৭৫ শতাংশ কমে ১ হাজার ৯৩০ পয়েন্টে, ডিএসই শরিয়াহ সূচক ৩১.৭৪ পয়েন্ট বা ২.৬৩ শতাংশ কমে ১ হাজার ১৭৪ পয়েন্টে এবং ডিএসএমইএক্স সূচক (এসএমই ইনডেক্স) ১.৫২ পয়েন্ট বা ০.১৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১ হাজার ১১৩ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৬৯ হাজার ১১৬ কোটি ৫৩ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন ছিল ৬ লাখ ৭৪ হাজার ৪১৬ কোটি ৫৭ লাখ টাকা টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ৫ হাজার ২৫০ কোটি ৩ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়েছে ১ হাজার ২৭২ কোটি ২ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৪৬৬ কোটি ৭২ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ১৯৪ কোটি ৭০ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৯৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ৩৪টির, দর কমেছে ৩৪৫টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৭টির। আর লেনদেন হয়নি ১৭টির।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩১৩.৮৫ পয়েন্ট বা ২.০৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৮২১ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৩০ সূচক ১.৫৯ শতাংশ কমে ১২ হাজার ১০৬ পয়েন্টে, সিএসসিএক্স ১.৯৫ শতাংশ কমে ৯ হাজার ১২ পয়েন্টে, সিএসআই সূচক ২.২৩ শতাংশ কমে ৯৬০ পয়েন্টে এবং এসইএসএমইএক্স (এসএমই ইনডেক্স) ০.৩৩ শতাংশ বেড়ে ২ হাজার ৪৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৪ হাজার ৯৯৬ কোটি ৭২ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে সিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ৬ হাজার ৬৪৪ কোটি ১৬ লাখ টাকা। টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ১ হাজার ৬৪৭ কোটি ৪৪ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়েছে ৩০ কোটি ২০ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩৫ কোটি ৭ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন কমেছে ৫ কোটি ৩ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ২৯৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ৬৯টির, দর কমেছে ২১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির শেয়ার ও ইউনিট দর।