অর্থনীতি

প্রধান উপদেষ্টাকে স্মারকলিপি দিলেন বিনিয়োগকারীরা

পুঁজিবাজারে ধারাবাহিক পতনে বিনিয়োগকারীরা ভীষণভাবে ক্ষতিগ্রস্ত। পুঁজি হারিয়ে তারা নিঃস্ব। এমন পরিস্থিতিতে পুঁজিবাজারে স্থিতিশীলতা আনা ও বিনিয়োগকারীদের পুঁজি রক্ষায় প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের হস্তক্ষেপ কামনা করে স্মারকলিপি দিয়েছেন বিনিয়োগকারীরা।

রোববার (২০ অক্টোবর) সকাল সাড়ে ১১টার দিকে প্রধান উপদেষ্টার কার্যালয়ে ‘পুঁজিবাজারের ক্ষতিগ্রস্ত  বিনিয়োগকারীদের রক্ষার আবেদন’ শিরোনামে স্মারকলিপি দেন বাংলাদেশ জনস্বার্থ সুরক্ষা পরিষদের আহ্বায়ক মো. বুলবুল আহমেদ।

ক্ষুদ্র বিনিয়োগকারীদের পক্ষ থেকে দেওয়া স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে, ‘আমরা আপনার অবগতির জন্য জানাচ্ছি, পুঁজিবাজারের সাধারণ বিনিয়োগকারীরা দীর্ঘ ১৬ বছর ধরে ক্ষতিগ্রস্ত। বাজার থেকে গত ১৬ বছরে বিগত স্বৈরাচার সরকার হাজার হাজার কোটি টাকা লুটপাট করে বিনিয়োগকারীদের পথে বসিয়েছে। শেষ সম্বলটুকু হারানোর কষ্টে অনেকে আত্মহত্যা পর্যন্ত করেছে। ছাত্র জনতার বিপ্লবের মাধ্যমে গত স্বৈরাচার সরকার পতন হলে বিনিয়োগকারীরা আশায় বুক বেঁধে ছিল যে, তাদের হারানোর পুঁজি তারা ফেরত পাবে কিন্তু অবস্থা সম্পূর্ণ বিপরীত দেখা গেল বর্তমান গণবিপ্লবের সরকার গঠন হওয়ার পরে যে কমিশন দায়িত্ব নিয়েছে তারা বিনিয়োগকারীদের রক্ষার বিপরীতে তাদের পুঁজি যতটুকু ছিল তাও হারিয়ে যাচ্ছে।’

স্মারকলিপিতে আরও উল্লেখ করা হয়, ‘বর্তমান কমিশনের খামখেয়ালি সিদ্ধান্ত যেমন হুট করে কোম্পানিগুলোকে ‘জেড’ ক্যাটাগরিতে পাঠিয়ে দেওয়া হুটহাট করে বাজারের জন্য ক্ষতিকর সিদ্ধান্ত নেওয়া। তারা দায়িত্ব নেওয়ার পর থেকে ৯০ শতাংশ শেয়ারের দর ৪০ থেকে ৫০ শতাংশ কমে গেছে। এতে করে বিনিয়োগকারীরা সর্ব্বোচ্চ ক্ষতির মধ্যে পড়েছে। অতএব, আপনার নিকট আকুল আবেদন এই ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের পাশে দাঁড়িয়ে বাংলাদেশের মধ্যে সর্ব্বোচ্চ নজির স্থাপন করবেন এবং নিয়োগকারীদের হারানো পুঁজি ফেরত পাওয়ার ব্যবস্থা করবেন।’

এর আগে শনিবার (১৯ অক্টোবর) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে সাধারণ বিনিয়োগকারীদের গণসংযোগ ও গণস্বাক্ষর কর্মসূচি আয়োজন করে প্রধান উপদেষ্টা বরাবর স্মারকলিপি দেওয়ার ঘোষণা দেন।

এ বিষয়ে জানতে চাইলে বিনিয়োগকারী বুলবুল আহমেদ রাইজিংবিডিকে বলেন, পুঁজিবাজারে স্থিতিশীলতা আনয়নের লক্ষ্যে প্রধান উপদেষ্টার হস্তক্ষেপ কামনা করে রোববার সকাল সাড়ে ১১টার দিকে স্মারকলিপিটি জমা দিয়েছি। আমরা শান্তিপূর্ণভাবে স্মারকলিপি প্রদান কর্মসূচি করেছি।