অর্থনীতি

‘জেড’ ক্যাটাগরির কোম্পানি নিয়ে বিএসইসির নতুন নির্দেশনা

পুঁজিবাজারে ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তরিত করা যেসব কোম্পানি ইতোমধ্যে অনুমোদিত লভ্যাংশের ন্যূনতম ৮০ শতাংশ বিতরণ সম্পন্ন করেছে সেসব কোম্পানির ক্যাটাগরি স্থানান্তরের নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। উভয় স্টক এক্সচেঞ্জসমূহকে এ নির্দেশনা দ্রুত কার্যকর করার আদেশ দিয়েছে বিএসইসি।

রোববার (২০ অক্টোবর) বিএসইসির চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের সভাপতিত্বে অনুষ্ঠিত ৯২৭ তম জরুরি কমিশন সভায় এ নির্দেশ নেওয়া হয়েছে। সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, সভায় পুঁজিবাজারে ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তরিত যেসব কোম্পানি ইতোমধ্যে অনুমোদিত লভ্যাংশের ন্যূনতম ৮০ শতাংশ বিতরণ নিশ্চিত করেছে, সেসব কোম্পানিকে প্রযোজ্য ক্যাটাগরিতে পরিবর্তন করার জন্য স্টক এক্সচেঞ্জসমূহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে বলে সিদ্ধান্ত গৃহীত হয়।

এ ছাড়া বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, সভায় কমিশন কর্তৃক নিবন্ধিত বাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানের নামে ‘পিএলসি’ যুক্ত করার জন্য নাম পরিবর্তন জনিত কোনও ধরনের ফি আদায় না করার সিদ্ধান্ত গৃহীত হয়।