অর্থনীতি

সেই কাস্টম কমিশনার এনামুলকে অবসরে পাঠালো সরকার

দুর্নীতির অভিযোগে বিচারাধীন কাস্টমস ও ভ্যাট কমিশনার মোহাম্মদ এনামুল হককে অবসরে পাঠিয়েছে সরকার। 

মঙ্গলবার (২২ অক্টোবর) অর্থ মন্ত্রণালয়ের উপ-সচিব মো. হুমায়ুন কবীরের সই করা প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, মোহাম্মদ এনামুল হক, কমিশনার অব কাস্টমস, অভ্যন্তরীণ সম্পদ বিভাগে সংযুক্ত, তার চাকরিকাল ২৫ বছর পূর্ণ হওয়ায় সরকারি চাকরি আইন, ২০১৮ এর ধারা-৪৫ এবং ধারা-৫১ অনুযায়ী জনস্বার্থে তাকে চাকরি হতে অবসর প্রদান করা হলো। তিনি ভবিষ্য তহবিলে প্রদত্ত তার চাঁদা এবং এর সুদ ব্যতীত অন্য কোনো অবসর সুবিধা প্রাপ্য হবেন না। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

এর আগে গত সপ্তাহে এনামুল হককে সিলেট ভ্যাট কমিশনারেট থেকে সরিয়ে দেয় সরকার। কমিশনারেট থেকে তাকে অভ্যন্তরীণ সম্পদ বিভাগে সংযুক্ত করা হয়। প্রায় ১০ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে গত বছর এ কর্মকর্তার বিরুদ্ধে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

গত এপ্রিলে দুর্নীতির দায়ে অভিযুক্ত সাবেক রাজস্ব কর্মকর্তা মতিউর রহমানের ‘ছাগলকাণ্ড’ সামনে এলে এনামুলের সম্পদ জব্দ করতে আদালতে আবেদন করে দুদক। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে গত ৫ জুলাই ঢাকা ও গাজীপুরে থাকা এনামুলের বিপুল পরিমাণ সম্পদ জব্দ করেন আদালত। এর মধ্যে ঢাকার বসুন্ধরায় একটি নয়তলা বাড়ি ও রাজধানীর বিভিন্ন এলাকায় তিনটি ফ্ল্যাট এবং একাধিক বাণিজ্যিক স্পেস জব্দ করা হয়েছে। এর বাইরে গাজীপুর, গুলশান ও বাড্ডা এলাকায় এনামুলের ৪৭ শতাংশ জমি জব্দ করা হয়।

জব্দ করা সম্পদের বাইরেও এনামুলের গ্রামের বাড়ি ফেনীর সোনাগাজীতে একাধিক বাড়ি, মাছ ও গরুর খামারের সন্ধান পেয়েছে দুদক।