অর্থনীতি

সূচকের বড় পতন, কমেছে লেনদেন

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২৩ অক্টোবর) সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন উভয় স্টক এক্সচেঞ্জে আগের কার্যদিবসের চেয়ে টাকার পরিমাণে লেনদেন কমেছে। একইসঙ্গে ডিএসই ও সিএসইতে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, দিন শেষে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭১.৯৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ১৬৯ পয়েন্টে। ডিএসই শরিয়া সূচক ১১.৩৭ পয়েন্ট কমে ১ হাজার ১৬২ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৩১.৫৬ পয়েন্ট কমে ১ হাজার ৮৯২ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৯টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৫২টি কোম্পানির, কমেছে ৩০৬টির এবং অপরিবর্তিত আছে ৪১টির।

ডিএসইতে এদিন মোট ৩২১ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৫৮ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৬৭.৮২ পয়েন্ট কমে অবস্থান করছে ৮ হাজার ৮৩০ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ১২১.০১ পয়েন্ট কমে ১৪ হাজার ৫০২ পয়েন্টে, শরিয়া সূচক ৮.৩৪ পয়েন্ট কমে ৯৩৮ পয়েন্টে এবং সিএসই ৩০ সূচক ৬৭.৮২ পয়েন্ট কমে ১১ হাজার ৯৮৪ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে ১৯৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৪২টি কোম্পানির, কমেছে ১২৭টির এবং অপরিবর্তিত আছে ২৫টির।

দিনশেষে সিএসইতে ৩ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৩ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট।