অর্থনীতি

শেষ কার্যদিবসে পুঁজিবাজারে বড় পতন

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইতে এক্সচেঞ্জে আগের কার্যদিবসের চেয়ে টাকার পরিমাণে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে। একইসঙ্গে ডিএসই ও সিএসইতে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, দিনশেষে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫৫.১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ১১৪ পয়েন্টে।ডিএসই শরিয়া সূচক ১৮.৬৩ পয়েন্ট কমে ১ হাজার ১৪৪ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১৩.৫৯ পয়েন্ট কমে ১ হাজার ৮৭৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৮৩টি কোম্পানির, কমেছে ২৭২টির এবং অপরিবর্তিত আছে ৪০টি কোম্পানির।

ডিএসইতে এদিন মোট ৩০৬ কোটি ১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩২১ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ১২৪.৮৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৮ হাজার ৭০৫ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ১৯৯.৭০ পয়েন্ট কমে ১৪ হাজার ৩০২ পয়েন্টে, শরিয়া সূচক ১১.৫১ পয়েন্ট কমে ৯২৬ পয়েন্টে এবং সিএসই ৩০ সূচক ২৪৫.৬৪ পয়েন্ট কমে ১১ হাজার ৭৩৯ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে ১৮৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৪০টি কোম্পানির, কমেছে ১২৩টির এবং অপরিবর্তিত আছে ২১টির।

দিনশেষে সিএসইতে ৪ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৩ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট।