অর্থনীতি

দুই কার্গো এলএনজি ও ৩০ মেট্রিক টন সার কিনবে সরকার

দেশের জ্বালানি চাহিদা মেটাতে স্পট মার্কেট থেকে পৃথক দুটি প্রস্তাবের মাধ্যমে দুই কার্গো এলএনজি ক্রয় এবং রাশিয়া থেকে ৩০ হজার মেট্রিক টন সার আমদানির একটি প্রস্তাবসহ মোট তিনটি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা কমিটি।এতে মোট ব্যয় হবে এক হাজার ৪০২ কোটি ৭ লাখ ৭৭ হাজার ৪৪০ টাকা।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কমিটির সভায় প্রস্তাবগুলোর অনুমোদন দেওয়া হয়। কমিটির সভাপতি অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ বিশ্বব্যাংকের বার্ষিক সভা উপলক্ষে আমেরিকায় অবস্থান করায় তিনি সেখান থেকে অনলাইনে সভায় সভাপতিত্ব করেন।

জানা গেছে, ‘পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮’ অনুসরণে আন্তর্জাতিক কোটেশন প্রক্রিয়ায় স্পট মার্কেট থেকে (৩-৪ নভেম্বর ২০২৪) এলএনজি আমদানির প্রত্যাশাগত অনুমোদন দিয়েছে কমিটি। পেট্রোবাংলা এক কার্গো এলএনজি সরবরাহের জন্য চুক্তিবদ্ধ ২৩টি প্রতিষ্ঠানের কাছ থেকে দরপ্রস্তাব আহ্বান করে। পরে ৪টি প্রতিষ্ঠান দরপ্রস্তাব দাখিল করে। ৪টি প্রস্তাবই কারিগরি ও আর্থিকভাবে রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে প্রস্তাব মূল্যায়ন কমিটির (পিইসি) সুপারিশের পরিপ্রেক্ষিতে সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান সুইজারল্যান্ড ভিত্তিক সেমার্স টোটাল এনার্জিস গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেড এক কার্গো এলএনজি সরবরাহ করবে। প্রতি এমএমবিটিইউ ১৩.৯৪ মার্কিন ডলার হিসেবে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি ক্রয়ে মোট ব্যয় হবে ৬৫৭ কোটি ৬১ লাখ ১১ হাজার ৩৬০ টাকা।

এমএমবিটিইউ সভায়, ‘পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮; অনুসরণ করে স্পট মার্কেট হতে (১০-১১ নভেম্বর ২০২৪) এলএনজি আমদানির প্রত্যাশাগত অনুমোদন দিয়েছে কমিটি। পেট্রোবাংলা কর্তৃক ১ কার্গো এলএনজি সরবরাহের জন্য চুক্তিবদ্ধ ২৩টি প্রতিষ্ঠানের কাছ থেকে পুনঃদরপ্রস্তাব আহ্বান করা হলে ২ প্রতিষ্ঠান দরপ্রস্তাব দাখিল করে। তাদের মধ্যে মেসার্স টোটাল এনার্জিস গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেড এর প্রস্তাব সর্বনিম্ন দরদাতা হয়।কিন্তু কমপক্ষে ৩টি গ্রহণযোগ্য কোটেশন পাওয়া যায়নি বিধায় সরাসরি ক্রয় পদ্ধতিতে ক্রয়ের সিদ্ধান্ত হয়।রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে সরসরি ক্রয় প্রক্রিয়া অনুসরণ করার পর্যাপ্ত সময় না থাকা, স্পট মার্কেটে এলএনজি দরের ঊর্ধ্বমুখী প্রবণতা এবং আন্তর্জাতিক কোটেশন প্রক্রিয়ার মাধ্যমে প্রাপ্ত সর্বনিম্ন দর (১৩.৫৭ মার্কিন ডলার/এমএমবিটিইউ) সাশ্রয়ী ও বাজার দরের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বিবেচনায় মেসার্স টোটাল এনার্জিস গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেড-এর কাছ থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি ক্রয়ের প্রস্তাব করা হলে কমিটি এতে অনুমোদন দিয়েছে। এতে মোট ব্যয় হবে ৬৪০ কোটি ১৫ লাখ ৬৬ হাজার ৮০ টাকা।

সভায় রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় রাশিয়া থেকে  ৩য় লটে ৩০ হাজার মেট্রিক টন মিউরেট-অব-পটাশ (এমওপি) সার আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। বিএডিসি কর্তৃক রাশিয়া হতে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তি মাধ্যমে এমওপি সার আমদানি করা হয়। দেশটি থেকে ৩য় লটে ৩০ হাজার মেট্রিক টন এমওপি সার আমদানিতে বর্তমান আন্তর্জাতিক বাজার মূল্যে মোট ব্যয় হবে ৮৬ লাখ ৯২ হাজার ৫০০ মার্কিন ডলার সমপরিমাণ বাংলাদেশি মুদ্রায় ১০৪ কোটি ৩১ লাখ টাকা। প্রতি মেট্রিক টন এমওপি সারের দাম ২৮৯.৭৫ মার্কিন ডলার।