অর্থনীতি

পুঁজিবাজারে মূলধন কমেছে ২৫ হাজার ৮৪ কোটি টাকা

দেশের উভয় পুঁজিবাজারে বিদায়ী সপ্তাহে (২০ থেকে ২৪ অক্টোবর) প্রধান সূচকেরে পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। আলোচ্য সময়ে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই-সিএসই) টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। তবে বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট বাজার মূলধন কমেছে ২৫ হাজার ৮৪ কোটি টাকা।

শনিবার (২৬ অক্টোবর) ডিএসইর সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

তথ্য মতে, সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪৩.৩৮ পয়েন্ট বা ২.৭৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫ হাজার ১১৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ৫১.২২ পয়েন্ট বা ২.৬৫ শতাংশ কমে ১ হাজার ৮৭৯ পয়েন্টে, ডিএসই শরিয়াহ সূচক ৩০.১২ পয়েন্ট বা ২.৫৭ শতাংশ কমে ১ হাজার ১৪৪ পয়েন্টে এবং ডিএসএমইএক্স সূচক (এসএমই ইনডেক্স) ৬১.৬৬ পয়েন্ট বা ৫.৫৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১ হাজার ৫১ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৫৬ হাজার ৮৬৮ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন ছিল ৬ লাখ ৬৯ হাজার ১৬৬  লাখ টাকা টাকা। সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ১২ হাজার ২৯৮ কোটি টাকা।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়েছে ১ হাজার ৬৯৩ কোটি ৪২ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ২৭২ কোটি ২ লাখ লাখ টাকার। সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ৪২১ কোটি ৪০ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৯৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ৬৩টির, দর কমেছে ৩০৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৭টির। আর লেনদেন হয়নি ১৭টির।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫১৮.৯০ পয়েন্ট বা ৩.৫০ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৩০২ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৩০ সূচক ৩.০৩ শতাংশ কমে ১১ হাজার ৭৩৯ পয়েন্টে, সিএসসিএক্স ৩.৪০ শতাংশ কমে ৮ হাজার ৭০৫ পয়েন্টে, সিএসআই সূচক ৩.৫৪ শতাংশ কমে ৯২৬ পয়েন্টে এবং এসইএসএমইএক্স (এসএমই ইনডেক্স) ৭.১৪ শতাংশ কমে ২ হাজার ২৯২ পয়েন্টে দাঁড়িয়েছে।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৯২ হাজার ২০৯ কোটি টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে সিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ৪ হাজার ৯৯৬ কোটি টাকা। টাকায়। সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ১২ হাজার ৭৮৬ কোটি টাকা।

বিদায়ী সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়েছে ৩৩ কোটি ২৭ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩০ কোটি ২০ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন বেড়েছে ৩ কোটি ৭ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩১০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ৫৬টির, দর কমেছে ২৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির শেয়ার ও ইউনিট দর।