শিক্ষা

কোটা বাতিলের দাবিতে সায়েন্স ল্যাব মোড় অবরোধ

সরকারি চাকরিতে প্রবেশে ‘বৈষম্যমূলক’ কোটা পদ্ধতি বাতিলের দাবিতে সায়েন্স ল্যাব মোড় অবরোধ করেছেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা। ফলে মিরপুর রোডে তীব্র যানজট সৃষ্টি হয়েছে।

রোববার (৭ জুলাই) দুপুর ১টা ৪০ মিনিটে রাজধানীর গুরুত্বপূর্ণ সায়েন্স ল্যাবের মোড় অবরোধ করে আন্দোলনরত শিক্ষার্থীরা ‘কোটা না মেধা-মেধা মেধা’, ‘আপস না সংগ্রাম-সংগ্রাম সংগ্রাম’, ‘আঠারোর পরিপত্র-পুনর্বহাল করতে হবে’, ‘কোটাপ্রথা নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক’ ইত্যাদি স্লোগান দেন।

আন্দোলন সম্পর্কে জানতে চাইলে ঢাকা কলেজের ইতিহাস বিভাগে শিক্ষার্থী নাজমুল হাসান রাইজিংবিডি বলেন, ‘আমাদের মত সাধারণ পরিবারের সন্তানরা অনেক কষ্ট করে ঢাকায় এসে পড়াশোনা করছি। এখন সরকারি চাকরিতে প্রবেশের সবচেয়ে বড় বাধা হচ্ছে কোটা ব্যবস্থা। যার অনেক মেধাবীরা বেশি নম্বর পেয়েও চাকরি পাচ্ছেন না। তাই আমরা কোটা পদ্ধতির জন্য ২০১৮ সালের পরিপত্র পুনর্বহাল চাচ্ছি।’

কোটা বাতিলের আন্দোলনের সম্পর্কে জানতে চাইলে ঢাকা কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের আরেক শিক্ষার্থী দেলোয়ার হোসেন রাইজিংবিডিকে বলেন, ‘এবারের প্রাথমিক বিদ্যালয় নিয়োগ পরীক্ষায় আমাদের উপজেলায় ১০ শিক্ষার্থীরা পাশ করেছেন, সেখান থেকে মাত্র দুইজন নিয়োগ পেয়েছেন। তাদের মধ্যে একজন মুক্তিযোদ্ধা কোটা, অন্যজন নারী কোটা। তাহলে বোঝেন, আমরা যারা সাধারণ রয়েছি তাদের বর্তমান চাকরির পাওয়া কত দুষ্কর হয়ে পড়েছে। মেধাবীদের বাঁচাতেই আমরা এই আন্দোলন করছি।’

প্রসঙ্গত, প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটাসহ কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে গত ৫ জুন বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।