শিক্ষা

কুমিল্লা বোর্ডে পাসের হার কমলেও জিপিএ-৫ বেড়েছে

কুমিল্লা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের এইচএসসি পরীক্ষায় গত বছরের তুলনায় এবার পাসের হার কমেছে। তবে বেড়েছে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা। এবার পাসের হার ৭১ দশমিক ১৫ শতাংশ, যা গত দুই বছরের তুলনায় কম। ফলাফলে ছেলেদের তুলনায় এগিয়ে আছে মেয়েরা।

মঙ্গলবার (১৫ অক্টোবর) সকালে কুমিল্লা শিক্ষা বোর্ডের সেমিনার কক্ষে সংবাদ সম্মেলনে কুমিল্লা শিক্ষাবোর্ড চেয়ারম্যান প্রফেসর ড. মো. নিজামুল করিম এ তথ্য দেন। পরে, কুমিল্লা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত হয় ফলাফল। 

বোর্ড সূত্রে জানা গেছে, ২০২৪ সালের এইচএসসি পরীক্ষায় কুমিল্লা শিক্ষাবোর্ড থেকে অংশগ্রহণ করেছে ১ লাখ ১২ হাজার ৩১২ জন। সকল বিষয়ে উত্তীর্ণ হয়েছে ৭৯ হাজার ৯০৫ জন, যা মোট ফলাফলের ৭১ দশমিক ১৫ শতাংশ। এবারের পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ৯২২ জন, যা মোট ফলাফলের ৭ দশমিক ০৫৪ শতাংশ। 

২০২৩ সালে এ বোর্ডে পাসের হার ছিল ৭৫ দশমিক ৩৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিল ৫ হাজার ৬৫৫ জন। এছাড়া ২০২২ সালে পাসের হার ছিল ৯০ দশমিক ৭২ শতাংশ। জিপিএ-৫ ছিল ১৪ হাজার ৯৯১ জন। 

এ বছর ৪৬ হাজার ৯৪১ জন ছাত্র ও ৬৩ হাজার ৬৩৯ জন ছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করেছে। এর মধ্যে ৪৮ হাজার ৬৫ জন ছাত্রের মধ্যে পাশ করেছে ৩২ হাজার ৫৫৮ জন ও ৬৪ হাজার ২৪৭ জন ছাত্রীর মধ্যে পাস করেছে ৪৭ হাজার ৩৪৭ জন। জিপি-৫ পেয়েছে ২ হাজার ৯৬৮ জন ছাত্র ও ৪ হাজার ৯৫৪ জন ছাত্রী। 

কুমিল্লা শিক্ষাবোর্ড চেয়ারম্যান প্রফেসর ড. মো. নিজামুল করিম বলেন, এবার ফলাফলে ইংরেজিতে পাশের হার কম। আমাদের শিক্ষকদের দক্ষতার কিছু ঘাটতি রয়েছে। আমরা শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করবো। এবার ফলাফলের অনেকগুলো প্রতিকূলতা পার করতে হয়েছে। বন্যা ও প্রাকৃতিক দুর্যোগের পাশাপাশি এবার ছাত্রদের আন্দোলনের কারণে সম্পূর্ণ পরীক্ষা অনুষ্ঠিত হতে পারেনি। এই কারণে কিছুটা প্রভাব পড়েছে। 

তিনি আরও বলেন, জেলায় এবার ১০টি প্রতিষ্ঠান শতভাগ পাস করেছে। এছাড়া বিশৃঙ্খলার কারণে ৫৭ জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। বোর্ডের আওতাধীন ৪টি কলেজে একজনও পাশ করেনি।