শিক্ষা

১৩৮৮ শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই পাস

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। আজ মঙ্গলবার (১৫ অবেক্টাবর) সকাল ১১টায় নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান ও অনলাইনে একযোগে এ বছরের ফলাফল প্রকাশ করা হয়।

ঘোষিত ফলাফলে দেখা যায়, এ বছর ১১টি শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৭৭.৭৮ শতাংশ। যদিও এবারের পাসের হার কিছুটা কমেছে, তবুও শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে। গত বছর ২০২৩ সালে ৯৫৩টি প্রতিষ্ঠান শতভাগ পাস করেছিল, এবার সেই সংখ্যা বেড়ে হয়েছে ১৩৮৮টি, যা গত বছরের তুলনায় ৪৩৫টি বেশি।

এবার ১১টি বোর্ডের এইচএসসি ও সমমানের পরীক্ষার জন্য নিবন্ধন করে ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ পরীক্ষার্থী। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১১ লাখ ২৮ হাজার ২৮১ জন। 

অন্যদিকে, আলিম পরীক্ষায় অংশ নেয় মোট ৮৮ হাজার ৭৬ জন। এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল) ও ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষা (কারিগরি) বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ২ লাখ ৩৪ হাজার ৪৩৩ জন।

উল্লেখ্য, এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় গত ৩০ জুন। যদিও সে সময় বন্যার কারণে সিলেট বোর্ডের পরীক্ষা শুরু হয় ৯ জুলাই। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কারণে স্থগিত হওয়ার আগে ছয় থেকে সাতটি পরীক্ষা হয়েছিলো। বাকি বিষয়গুলোর লিখিত ও ব্যবহারিক পরীক্ষা বাকি ছিলো। এরপর কয়েক দফা পেছানোর পর ১১ সেপ্টেম্বর থেকে পরীক্ষাগুলো শুরু হওয়ার কথা ছিল। যদিও পরবর্তীতে ২০ আগস্ট শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে বাকি পরীক্ষাগুলো স্থগিত করে অন্তর্বর্তীকালীন সরকার।