শিক্ষা

কারিগরি বোর্ডে পাসের হার ৮৮.৯, জিপিএ-৫ পেলেন ৪৯২২ জন

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল অনুযায়ী, ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে ১১টি বোর্ডে গড় পাসের হার ৭৭ দশমিক ৭৮ শতাংশ। এর মধ্যে কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৮৮.৯ শতাংশ। এই বোর্ডে মোট ১ লাখ ১৪ হাজার ৩৮২ পরীক্ষার্থী অংশ নিয়েছেন। এর মধ্যে ছাত্র ৮২ হাজার ৭৫৫ জন এবং ছাত্রী ৩১ হাজার ৬২৭ জন অংশ নেন।

কারিগরি শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ৪ হাজার ৯২২ জন। এর মধ্যে ১ হাজার ৫৩০ জন ছাত্র এবং ৩ হাজার ৩৯২ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছেন।

এবার ১১টি বোর্ডের এইচএসসি ও সমমানের পরীক্ষার জন্য নিবন্ধন করেন ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ পরীক্ষার্থী। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ছিলেন ১১ লাখ ২৮ হাজার ২৮১ জন। আলিম পরীক্ষায় অংশ নেন মোট ৮৮ হাজার ৭৬ জন। এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল) ও ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় (কারিগরি) অংশ নেন ২ লাখ ৩৪ হাজার ৪৩৩ জন।

গত ৩০ জুন এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। ১১ শিক্ষা বোর্ডে এবার পরীক্ষার্থী ছিলেন মোট ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। প্রথম প্রকাশিত রুটিন অনুযায়ী আট দিন পরীক্ষা হওয়ার পর কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সৃষ্ট পরিস্থিতিতে ১৮ জুলাইয়ের সব পরীক্ষা স্থগিত করা হয়। এর পর তিন দফায় পরীক্ষা স্থগিত করে সরকার। পরে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে ফল প্রকাশের সিদ্ধান্ত নেওয়া হয়।