শিক্ষা

স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের দাবিতে ৭ কলেজ শিক্ষার্থীদের বিক্ষোভ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজকে কমিশন গঠন করে স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবিতে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। 

বুধবার (২৩ অক্টোবর) দুপুর সাড়ে ১২টায় ঢাকা কলেজের সামনে থেকে বিক্ষোভ মিছিল নিয়ে সাইন্সল্যাব মোড়ে গিয়ে অবস্থা নেন শিক্ষার্থীরা। এতে সড়কের দুপাশেই যান চলাচল বন্ধ হয়ে যায়। ভোগান্তিতে পড়েন সাধারণ মানুষ।

এসময় উপস্থিত শিক্ষার্থীদের ‘অধিভুক্তি নাকি মুক্তি, মুক্তি, মুক্তি’, ‘শিক্ষা নিয়ে বাণিজ্য, মানি না, মানব না’, ‘আর নয় দাসত্ব, হতে চাই স্বতন্ত্র’, ‘ঢাবির জায়গায় ঢাবি থাক, সাত কলেজ মুক্তিপাক’, ‘নিপীড়ন নাকি অধিকার, অধিকার, অধিকার’, ‘প্রশাসনের প্রহসন, মানি না মানব না’ ইত্যাদি স্লোগান দিতে দেখা গেছে।

স্বতন্ত্র স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা আন্দোলনের মুখপাত্র ঢাকা কলেজের শিক্ষার্থী আব্দুর রহমান বলেন, আমাদের এই দাবি যৌক্তিক। ঢাকা বিশ্ববিদ্যালয় আমাদের সঙ্গে বিভিন্নভাবে বৈষম্য করছে। এছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরাও চায় অধিভুক্ত এই সাত কলেজ তাদের সঙ্গে না থাকুক। তাই আমাদের দাবি, দ্রুত একটি কমিশন করে স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা।

ইডেন কলেজের শিক্ষার্থীর তাবাসসুম মীম রাইজিংবিডিকে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত হওয়ার পর থেকে রাজধানীর ঐতিহ্যবাহী সাত কলেজের শিক্ষার্থীরা নানাভাবে বৈষম্যের শিকার হচ্ছে। আমরা চাই না, আর তাদের সঙ্গে থাকতে। আমাদের দাবি একটাই, এই সাত কলেজকে নিয়ে একটি স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় করা।

নিউমার্কেট থানার অফিসার ইনচার্জ (ওসি) মহসীন উদ্দিন রাইজিংবিডিকে বলেন, শিক্ষার্থীরা শান্তিপূর্ণ বিক্ষোভ করছেন। তবে সাধারণ মানুষের ভোগান্তি এড়াতে তাদের সঙ্গে আলোচনার চেষ্টা চলছে।  

এর আগে গত ২১ অক্টোবর স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের দাবিতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছিলেন শিক্ষার্থীরা।

প্রসঙ্গত, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পড়াশোনার মানোন্নয়নের লক্ষ্যে ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি রাজধানীর সাতটি কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করে শিক্ষা মন্ত্রণালয়। কলেজগুলো হচ্ছে- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজ, সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।