বিনোদন

জুতা পরে পতাকা উত্তোলন অসম্মানের নয়, দাবি শিল্পার

বলিউড অভিনেত্রী শিল্পা শেঠির পরনে সালোয়ার-কামিজ। পায়ে জুতা। তার পাশে রয়েছেন তার মা সুনন্দা শেঠি, স্বামী রাজ কুন্দ্রা, ছেলে ভিয়ান ও মেয়ে সামিশা। সবাই মিলে ভারতের পতাকা উত্তোলন করছেন তিনি। পতাকা উত্তোলন শেষে সোজা হয়ে সম্মান জানান এই অভিনেত্রী।

১৫ আগস্ট ছিল ভারতের স্বাধীনতা দিবস। এদিন শিল্পা তার ইনস্টাগ্রামে একটি ভিডিও পোস্ট করেন। তাতে এমন দৃশ্য দেখা যায়। সবকিছু ঠিকই ছিল কিন্তু শিল্পার পায়ের জুতা নিয়ে নেটদুনিয়ায় তৈরি হয়েছে বিতর্ক। নেটিজেনদের প্রশ্ন— জুতা পায়ে কেন পতাকা উত্তোলন করলেন শিল্পা?

একজন শিল্পার পোস্টে লিখেছেন, ‘লোক দেখানো পতাকা উত্তোলন। জুতা খুলে রাখতে হয় সেটাও জানে না।’ আরেকজন লিখেছেন, ‘দেশ ভক্তির ছিটেফোঁটাও নেই। সোশ্যাল মিডিয়ায় ছবি দিয়ে নাম কামানোর শখ। নিয়মটাও জানে না।’ আরেকজন লিখেছেন, ‘নিজেরাই অশিক্ষিত, কী শেখাবে বাড়ির বাচ্চাদের?’

জুতা পরে পতাকা উত্তোলনের বিতর্কের বিষয়টি শিল্পার নজর এড়ায়নি। ইনস্টাগ্রাম স্টোরিতে একটি স্ক্রিন শট পোস্ট করে জবাব দিয়েছেন তিনি। তাতে দেখা যায় ইন্টারনেটে শিল্পা সার্চ করেছেন— জুতা পরে কি ভারতীয় পতাকা উত্তোলন করা যায়? ন্যাশনাল ফ্ল্যাগ কোড অব ইন্ডিয়া’র ওয়েবসাইট থেকে জানানো হয়েছে, ‘ফ্ল্যাগ কোড অব ইন্ডিয়া আপনাকে জুতা পরে পতাকা উত্তোলনে বাধা দেয় না।’

‘বাজিগর’খ্যাত অভিনেত্রীকে বড় পর্দায় সর্বশেষ দেখা গেছে ‘নিকাম্মা’ সিনেমায়। স্বামী রাজ কুন্দ্রা পর্নোগ্রাফি মামলায় জেলে থাকাকালীন মুক্তি পায় এটি। শিল্পাকে পরবর্তীতে দেখা যাবে রোহিত শেঠির ওয়েব সিরিজ ‘ইন্ডিয়ান পুলিশ ফোর্স’-এ। এই সিরিজের মাধ্যমেই ওটিটিতে পা রাখছেন শিল্পা। তা ছাড়াও আরো দুটি সিনেমার কাজ তার হাতে রয়েছে।