বিনোদন

৩৫ বছরের পুরোনো শাড়িতে নজর কাড়লেন সোনম

পরনে লাল রঙের শাড়ি-ব্লাউজ। চোখে কাজল, কপালে টিকলি। চুলগুলো আলগা করে ছেড়ে দেওয়া, তাতে গোজা ফুল। গতকাল ইনস্টাগ্রামে বেশ কটি ছবি পোস্ট করেছেন বলিউড অভিনেত্রী সোনম কাপুর। তাতে এমন লুকে দেখা যায় তাকে।

সোনম কাপুরকে শাড়িতে দেখে ভূয়সী প্রশংসা করছেন ভক্ত-অনুরাগীরা। এসব ছবির পেছনে একটি গল্প আছে, যা শোনে বিস্মিত নেটিজেনরা। সোনম ছবির ক্যাপশনে লেখেন—‘মায়ের ৩৫ বছরের পুরোনো ঘরচোলা পরেছি। এই শাড়ি-ব্লাউজ ধার দেওয়ার জন্য ধন্যবাদ মা। তোমার আলমারিতে হানা দিতে ভালোবাসি।’

ঘরচোলা কি, এর গুরুত্ব সম্পর্কে কি জানেন? এ প্রশ্ন ছুড়ে দিয়েছেন সোনম কাপুর। উত্তর জানতে আগ্রহীদের কমেন্ট সেকশনে যাওয়ার পরামর্শ দেন এই অভিনেত্রী।

ভারতীয় একটি সংবাদমাধ্যম জানিয়েছে, ‘ঘরচোলা’ শব্দের দুটি অংশ। ‘ঘর’ (বাড়ি) এবং ‘চোলা’ (কেপ/পোশাক)। ‘ঘরচোলা’ শব্দের আক্ষরিক অর্থ ‘বাড়ির পোশাক’ বা বাড়িতে পরা পোশাককে বোঝায়। এই শব্দের প্রাসঙ্গিক অর্থ আরো জটিল। এখানে ‘ঘর’ শব্দ দিয়ে বোঝাচ্ছে কনের নতুন বাড়ি। অর্থাৎ তার স্বামীর বাড়িকে বোঝায়।

‘ঘরচোলা’-কে গুজরাটের নারীরা ‘ওড়নি’ হিসেবে ব্যবহার করেন। বিয়েতে কনেকে তার শাশুড়ি এই ঘরচোলা উপহার দেন। এই উপহারের অর্থ হলো— নতুন পরিবারে কনেকে স্বাগত জানানো।