বিনোদন

মিছিল বঙ্গবাসী’র পঞ্চাশে ‘বেণী’

রমণীর চুলের ঘ্রাণ ধান ফুলের মতোই মাতাল মৌ মৌ, যদি অনুধাবন করা যায় অন্তরাত্মা দিয়ে, অবগাহন করা যায় শুদ্ধতা ও পবিত্রতার মর্ম স্পর্শে।

যুগে যুগে পৃথিবীর বহু কবি-সাহিত্যিক প্রেমিকার চুলের সৌন্দর্যের বর্ণনা করেছেন নানা উপায়ে ও নানা ছন্দের নান্দনিকতায়। নন্দনতত্ত্বে নান্দনিকতার কোনো সীমাবদ্ধতা নেই। সাম্প্রতিক সময়ে চুল নিয়ে এমনই একটি সৌন্দর্যের উপমা উঠে এসেছে কবি, গীতিকার-সুরকার ও কণ্ঠশিল্পী মিছিল বঙ্গবাসীর একটি গানে।

‘চুল বাঁধিতে জানে ক’জন, চুল বাঁধিতে জানে/ আমার প্রিয়ার বেণীর কাছে সব বেণী হার মানে।’— এমন কথার গানটি রচনা, সুর এবং কণ্ঠ দিয়েছেন মিছিল বঙ্গবাসী। ‘বেণী’ শিরোনামের গানটির সংগীতায়োজনে ছিলেন তরিক আল ইসলাম।

এ গান নিয়ে নির্মিত হয়েছে মিউজিক ভিডিও। এতে মডেল হয়েছেন আফরিন ও দ্বীন ইসলাম। এটি নির্মাণ করেছেন ফারহান আহমেদ রাফাত। গ্রামীণ পরিবেশে চমৎকার সব লোকেশনে দৃশ্যধারণের কাজ হয়েছে।

গত ৬ ফেব্রুয়ারি কবি ও কণ্ঠশিল্পী মিছিল বঙ্গবাসী পঞ্চাশে পদার্পন করেন। এ উপলক্ষে গানটি প্রকাশ করে ধ্রুব মিউজিক স্টেশন (ডিএমএস)।

গানটি নিয়ে মিছিল বঙ্গবাসী বলেন, গানটিতে শ্রোতারা ভাব ও বস্তুবাদের মিশ্র একটি রূপ পাবেন। সেই সঙ্গে সংশ্লেষবাদী আধ্যাত্মিক ফোক এই গান সৃষ্টি ও স্রষ্টার প্রেমের এক অভূতপূর্ব নিদর্শনের ইঙ্গিত দেবে। কৃত্তিমতা নয় বরং বিশুদ্ধ প্রেমের এক অনন্য লীলা দর্শন ‘বেণী’।

এ গান নিয়ে ধ্রুব মিউজিক স্টেশনের কর্ণধার ধ্রুব গুহ বলেন, গানটি আমারো ভীষণ পছন্দ। আমি সব সময় আন্তরিকভাবে চেষ্টা করি ভালো গানের মূল্যায়ন করতে। আশা করছি, গানটি শ্রোতা-দর্শকদের দারুণভাবে স্পর্শ করবে।

ধ্রুব মিউজিক স্টেশন (ডিএমএস) জানায়, গানটি তাদের ইউটিউব চ্যানেলের পাশাপাশি শুনতে পাওয়া যাবে দেশি ও আন্তর্জাতিক একাধিক অ্যাপে।