বিনোদন

ভয় কেটেছে শাকিবের?

দেশ সেরা চিত্রনায়ক শাকিব খান। দেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও তার সিনেমা মুক্তি পাচ্ছে। আজকের নাম্বার ওয়ান শাকিব খান হয়ে উঠার পথটা অতটা মসৃণ ছিল না। অনেক কাঠখড় পুড়িয়ে আজকের সুপারস্টার শাকিব খান। বছরে তার অভিনীত সর্বোচ্চ ১৮টি সিনেমাও মুক্তি পেয়েছে। ১৯৯৯ সালে চলচ্চিত্রে তার অভিষেক হয়। সেই বছর তিনটি সিনেমা মুক্তি পায়। এর পরের বছরই তার অভিনীত ১০টি সিনেমা মুক্তি পায়। এরপর প্রতি বছরই তার অভিনীত ১০-১৮টি সিনেমা মুক্তি পেয়েছে।

২০১৫ সালে এই ধারাবাহিকতায় ছন্দপতন ঘটে। ২০১৯ সালের পর থেকে শাকিব খান অভিনীত সিনেমার মুক্তি প্রায় তলানিতে ঠেকেছে। বিশেষ করে ঈদ কেন্দ্রিক সিনেমা মুক্তি পেতে দেখা যায়! ঈদ-উৎসবের বাইরে শাকিব খানের সিনেমা মুক্তি দিয়ে ঝুঁকি নেননি প্রযোজকরা। ২০১৯ সালে এসে শুধু দুই ঈদে ৩টি সিনেমা মুক্তি পায়। ২০২০ সালে ২টি, ২০২১ সালে একটি সিনেমা মুক্তি পায়। ঈদ-উৎসবের বাইরে শাকিব খানের সর্বশেষ মুক্তি পাওয়া ‘নবাব এলএলবি’ সিনেমাটি ব্যাবসায়িকভাবে সফল হতে পারেনি।

’২২, ’২৩, ’২৪ সালে দুই ঈদে শাকিব অভিনীত দুটি করে সিনেমা মুক্তি পায়। ’২৩-’২৪ সালের দুই ঈদে শাকিব খানের সিনেমার রাজত্ব চলছে। দর্শকপ্রিয়তা তুঙ্গে থাকায় এসব সিনেমা দেশের পাশাপাশি বিদেশেও মুক্তি পাচ্ছে। এরই মধ্যে শাকিব খান পুরোনো ছন্দে ফিরতে ঈদের বাইরে সিনেমা মুক্তির পরিকল্পনা করেছেন।

চলচ্চিত্র বোদ্ধাদের ভাষ্যমতে, শাকিব খানের সিনেমা মুক্তি পেলেও দীর্ঘ দিন হিট তকমা পায়নি। ২০২৩-’২৪ সালে তার অভিনীত ‘প্রিয়তমা’, ‘রাজকুমার’, ‘তুফান’ সিনেমা দর্শক চাহিদার তুঙ্গে ছিল। স্বাভাবিক কারণে ডর-ভয় কাটিয়ে শাকিব পুরোনো ছন্দে ফিরতে বিগ বাজেটের ‘দরদ’ সিনেমা ঈদের বাইরে মুক্তির ‘সাহস’ করছেন। এছাড়া ঈদ কেন্দ্রিক সিনেমা মুক্তির কারণে তার হাতে সিনেমার সংখ্যাও কমে যাচ্ছে। স্বাভাবিক কারণে ঈদের বাইরে তার সিনেমা মুক্তি দিতে হচ্ছে। পাইপলাইনে থাকা সিনেমাগুলো ঈদকে সামনে রেখে নির্মিত হচ্ছে বলেও শোনা যাচ্ছে। টানা প্রায় চার বছর পর ঈদ বা উৎসবের বাইরে মুক্তি পাবে শাকিব খানের সিনেমা ‘দরদ’। এবার দেখার পালা ঈদ বা উৎসবের বাইরে শাকিবকে দর্শকরা কতটা গ্রহণ করেন।

‘দরদ’ সিনেমা নির্মাণ করেছেন অনন্য মামুন। আগামী সেপ্টেম্বরে সিনেমাটি মুক্তির পরিকল্পনা করছেন বলে নিশ্চিত করেছেন এই নির্মাতা। তিনি জানান, ১৫ জুলাই থেকে প্রচার শুরু করবেন। বাংলাদেশের পাশাপাশি বিশ্ববাজারে ভালো কিছু করাই ‘দরদ’ সংশ্লিষ্টদের পরিকল্পনা। মধ্যপ্রাচ্যের বড় অংশজুড়ে বাঙালিরা থাকেন। সেই দর্শক ধরা ‘দরদ’ টিমের অন্যতম লক্ষ্য।

অনন্য মামুন বলেন, “মুক্তির আগে দুই মাস আমাদের প্রচারণায় চমক থাকবে। শাকিবিয়ানদের নিয়ে প্রথমে কোনো বড় আয়োজন হবে। সেখানে জানানো হবে সেপ্টেম্বর মাসের কোন তারিখে ‘দরদ’ প্যান ইন্ডিয়ান সিনেমা হিসেবে একযোগে মুক্তি পাবে।”

বাংলাদেশ ও ভারত যৌথ প্রযোজনায় নির্মাণ করেছে ‘দরদ’। এটিকে বলা হচ্ছে, প্রথম প্যান ইন্ডিয়ান সিনেমা। বাংলার পাশাপাশি হিন্দি, তামিল, তেলুগু, মালায়লাম ও কন্নড় ভাষায় মুক্তি পাবে এটি। এতে শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন বলিউড নায়িকা সোনাল চৌহান। তা ছাড়াও অভিনয় করেছেন— পায়েল সরকার, রাজেশ শর্মা, রাহুল দেব, অলোক জৈন, সাফা মারুয়া, এলিনা শাম্মী প্রমুখ।