বিনোদন

চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ড পুনর্গঠন, আছে অসন্তোষ!

বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড পরিবর্তন করে সার্টিফিকেশন বোর্ড করার দাবি র্দীঘদিন ধরে করে আসছেন চলচ্চিত্র সংশ্লিষ্টরা। সম্প্রতি সেন্সর বোর্ড পুনর্গঠন করার পর বেশ কয়েকজন সদস্যকে নিয়ে চলচ্চিত্রাঙ্গানে প্রশ্ন উঠেছে।

কয়েক দিন আগে এ নিয়ে চলচ্চিত্র প্রযোজক সামসুল আলম, শাহীন সুমন, ওমর সানির নেতৃত্বে এফডিসিতে সংবাদ সম্মেলন করেন। সম্মেলনে দাবি ওঠে, সেন্সর বোর্ড বাতিল করে অতি দ্রুত সেন্সর সার্টিফিকেশন বোর্ড চালু এবং কমিটির সদস্যদের সংস্কার করতে হবে।

চলচ্চিত্রের নেতৃবৃন্দের প্রতিবাদ এবং চলচ্চিত্রের সকলের দীর্ঘদিনের দাবির মুখে সেন্সর বোর্ডের নাম পরিবর্তন করে বাংলাদেশ ফিল্ম সার্টিফিকেশন বোর্ড গঠন করা হয়েছে। কিন্তু বোর্ডের সদস্যদের সংস্কার না করায় সন্তুষ্ট নন চলচ্চিত্রের অনেকেই। এ তালিকায় রয়েছেন বদিউল আলম খোকন, শিবা শানু, এ জে রানা, সায়মন তারিক, শিমুল বাবু, কেয়া চৌধুরী, হুসাইন আনোয়ার, শারমিন আহমেদ, কে এ নিলয়, রাসেল আহমেদ, দেলোয়ার হোসেন দিলু, খায়রুল ইসলাম প্রমুখ।

সার্টিফিকেশন বোর্ড নতুন করে গঠন হলেও বিলুপ্ত সেন্সর বোর্ডের সদস্যদের অধিকাংশই ঠিক থাকে। এবারো তাই হয়েছে। শুধু দুইজন সদস্যকে পরিবর্তন করে নতুন করে যুক্ত করা হয়েছে চলচ্চিত্র প্রযোজক ও পরিচালক জাহিদ হোসেন ও চলচ্চিত্র সম্পাদক ইকবাল এহসানুল করিমকে। এতে আন্দোলনকারী চলচ্চিত্র নেতাদের মাঝে অসন্তোষ দেখা দিয়েছে। দাবি উঠেছে, পুরো কমিটি বাতিল করে নতুন করে গ্রহণযোগ্য ব্যক্তিদের নিয়ে ঢেলে সাজানোর।

এ বিষয়ে চলচ্চিত্র নির্মাতা সায়মন তারিক বলেন, ‘নবগঠিত সার্টিফিকেশন বোর্ডে আমাদের দাবির প্রতিফলন ঘটেনি। এ কমিটিতে কিছু বিতর্কিত ব্যক্তিকে রাখা হয়েছে; যা আমরা মানি না। তাই পুরো বোর্ডকে পুনরায় ঢেলে সাজাতে হবে।’

সেন্সর বোর্ড বাদ দিয়ে বাংলাদেশ চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ড পুনর্গঠন করে গতকাল (২২ সেপ্টেম্বর) প্রজ্ঞাপন জারি করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। এতে বলা হয়েছে, ১৫ সদস্য-বিশিষ্ট চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব। বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যানকে বোর্ডের সদস্য সচিব করা হয়েছে।

বোর্ডের অন্যান্য সদস্যের মধ্যে রয়েছেন— আইন ও বিচার বিভাগের সচিব; প্রধান উপদেষ্টার প্রেস সচিব; তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (চলচ্চিত্র); জননিরাপত্তা বিভাগের যুগ্মসচিব বা তদূর্ধ্ব পদমর্যাদার প্রতিনিধি; বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক; বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি।

এছাড়াও রয়েছেন ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির অধ্যাপক এবং চলচ্চিত্র নির্মাতা ও গবেষক ড. জাকির হোসেন রাজু; চলচ্চিত্র প্রযোজক ও পরিচালক রফিকুল আনোয়ার রাসেল; চলচ্চিত্র প্রযোজক, পরিচালক, পরিবেশক, লেখক ও সংগঠক জাহিদ হোসেন; চলচ্চিত্র সম্পাদক ইকবাল এহসানুল কবির; চলচ্চিত্র পরিচালক খিজির হায়াত খান; চলচ্চিত্র অভিনেত্রী নওশাবা আহমেদ এবং চলচ্চিত্র পরিচালক তাসমিয়া আফরিন মৌ।