বিনোদন

অস্কারে যাচ্ছে ‘লাপাতা লেডিস’: প্রাক্তন স্ত্রীকে নিয়ে গর্বিত আমির

৯৭তম অস্কারে ভারত থেকে প্রতিনিধিত্ব করবে আলোচিত বলিউড সিনেমা ‘লাপাতা লেডিস’। আমির খান প্রযোজিত এ সিনেমা পরিচালনা করেছেন তার প্রাক্তন স্ত্রী কিরণ রাও। ‘অ্যানিমেল’-এর মতো বক্স অফিসে ঝড় তোলা সিনেমাকে পেছনে ফেলে অস্কার দৌড়ে এগিয়ে যায় সিনেমাটি।

‘লাপাতা লেডিস’ অস্কারের জন্য মনোনীত হওয়ার খবর পেয়ে ভীষণ খুশি আমির খান। তার ভাষায়— ‘এ খবর পেয়ে আমরা ভীষণ খুশি। কিরণ ও তার টিমকে নিয়ে আমি গর্বিত। ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়ার সিলেকশন কমিটিকে ধন্যবাদ জানাচ্ছি। কারণ তাদের পছন্দের কারণে আমাদের সিনেমাটি অস্কারে ভারতের প্রতিনিধিত্ব করবে।’

কৃতজ্ঞতা প্রকাশ করে আমির খান বলেন, “দর্শক, মিডিয়া, চলচ্চিত্র সংশ্লিষ্টদের মাঝে যারা ‘লাপাতা লেডিস’-কে সাপোর্ট করেছেন, ভালোবাসা দিয়েছেন তাদের প্রতি কৃতজ্ঞ। জিও এবং নেটফ্লিক্সের প্রতি কৃতজ্ঞ, তারা আমাদের পার্টনার হিসেবে কাজ করেছেন। আমরা ভীষণ আনন্দিত কারণ আমরা আমাদের পরিশ্রমের পুরস্কার পেয়েছি। যারা আশা করছেন, ‘লাপাতা লেডিস’ অ্যাকাডেমির (অস্কার) সদস্যদের মন জয় করবে, তাদেরকেও ধন্যবাদ।”

আমিরের মতো পরিচালক কিরণ রাও দারুণ উচ্ছ্বসিত। এ বিষয়ে তিনি বলেন, ‘আমি সত্যি খুব আনন্দিত। এ বছরে অনেক ভালো ভালো সিনেমা নির্মিত হয়েছে। সেখানে আমাদের এই সিনেমা অস্কারে যাবে তেমনটা আশা করিনি। এখন বড় অংশের দর্শকদের সিনেমাটি দেখানোর সুযোগ হচ্ছে। এত ভালোবাসা দেওয়ার জন্য দর্শকদের অসংখ্য ধন্যবাদ।’

২০১১ সালে ‘ধোবি ঘাট’ সিনেমার মাধ্যমে পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন কিরণ। তারপর কেটে যায় ১৩ বছরের বেশি সময়। দীর্ঘ বিরতির পর ‘লাপাতা লেডিস’ সিনেমার মাধ্যমে পরিচালক হিসেবে রুপালি পর্দায় ফিরেন কিরণ। আর ফিরেই হইচই ফেলে দেন এই নির্মাতা।

নির্মল প্রদেশ নামে এক প্রত্যন্ত গ্রাম থেকে ‘লাপাতা লেডিস’ সিনেমার কাহিনির শুরু। ভিড়ে ঠাসা ট্রেনে যাত্রা করে কয়েকটি নবদম্পতি। সব নববধূর পরনে লাল শাড়ি আর অলঙ্কার। লম্বা ঘোমটা টানা এসব কনেদের চেনা কঠিন। এ অঞ্চলের বধূরা নিজের স্বামী ছাড়া অন্য পুরুষকে মুখ দেখানো মানেই চূড়ান্ত সামাজিক অবক্ষয়। তাই ঘোমটা সরানোর আস্পর্ধা কারো নেই।

এই ট্রেনের যাত্রী নবদম্পতি দীপক কুমার আর ফুল কুমারী। মধ্যরাতে ঘুমচোখে দীপক অন্যের বউকে নিজের বউ ভেবে ট্রেন থেকে নিয়ে নেমে যায়। ঘোমটার কারণে বাধে বিপত্তি। সহজ-সরল, ভোলাভালা ফুল কুমারী ট্রেনে নিশ্চিন্তে ঘুমিয়ে থাকে। অন্যদিকে, দীপক জয়াকে নিজের বউ ভেবে বাড়িতে নিয়ে যায়। মূলত, গল্পটা এখান থেকেই শুরু।

এ সিনেমার গল্প মূলত এই তিন চরিত্রকে ঘিরে এগিয়েছে। দীপক চরিত্রে অভিনয় করেছেন স্পর্শ শ্রীবাস্তব, ফুল কুমারি চরিত্রে নীতাংশি গোয়েল ও জয়া চরিত্র রূপায়ন করেছেন প্রতিভা রাংটা। এই তিনজনই প্রায় অচেনা মুখ। কিন্তু দারুণভাবে দর্শকদের নজর কেড়েছেন তারা।

তথ্যসূত্র: ইন্ডিয়া টুডে