বিনোদন

‘২২ বছর ধরে মহিলারা অরিন্দমের বিরুদ্ধে অভিযোগ করছে’

ভারতীয় বাংলা সিনেমার পরিচালক-অভিনেতা অরিন্দম শীলের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ তুলেছেন এক অভিনেত্রী। এ নিয়ে মহিলা কমিশনে অভিযোগ জানানোর পর তাকে ডিরেক্টর্স গিল্ড থেকে বরখাস্ত করা হয়েছে। এরপর অরিন্দমের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন ভুক্তভোগী অভিনেত্রী।

পরিচালক অরিন্দম শীলের বিরুদ্ধে ওঠা অভিযোগ নিয়ে এর আগে কথা বলেছেন ভারতীয় বাংলা সিনেমার আলোচিত অভিনেত্রী স্বস্তিকা মুখার্জি। ফের ভারতীয় বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রি নিয়ে কথা বলতে গিয়ে অরিন্দমের বিরুদ্ধে সোচ্চার হলেন এই নায়িকা।

ভারতীয় একটি গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে স্বস্তিকা মুখার্জি বলেন, ‘আমার মনে হয় না যে বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রিতে এমন একজনও মহিলা আছেন, যে বলতে পারবেন তাকে কখনো কোনো অস্বস্তিকর পরিবেশে পড়তে হয়নি। ১০০% পড়তে হয়েছে। কেউ হয়তো কারো সঙ্গে অসভ্যতা করে বুঝেছে, এটা করা ঠিক হয়নি, ক্ষমা চেয়েছেন বা মহিলাটির সম্মতি ছিল না। তারা সেখান থেকে সরে এসে আর এমন কাজ করেননি।’

গত ২০-২২ বছর ধরে অরিন্দম শীলের বিরুদ্ধে মহিলারা অভিযোগ করছেন। এ তথ্য উল্লেখ করে স্বস্তিকা মুখার্জি বলেন, ‘আবার অরিন্দম শীলের মতো মানুষও আছেন, যার বিরুদ্ধে বারবার অভিযোগ উঠেছে। কয়েক বছর আগে রূপাঞ্জনা অভিযোগ করেছিল। আমার যখন ২০-২১ বছর, তখন ‘এক আকাশের নিচে’ করছি। ওই সময়ে চৈতি ঘোষাল অভিযোগ করেছে, চান্দ্রেয়ী ঘোষ অভিযোগ করেছেন। গত ২০-২২ বছর কারো বিরুদ্ধে মহিলারা বার বার অভিযোগ করেন, তাহলে কি সবাই ভুল বা বাজে কথা বলছেন? না, সেটা হতে পারে না।’

স্বস্তিকা মুখার্জির পরবর্তী সিনেমা ‘টেক্কা’। এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন তিনি। তা ছাড়াও অভিনয় করেছেন দেব, রুক্মিণী প্রমুখ। এটি পরিচালনা করেছেন সৃজিত মুখার্জি। আগামী ৮ অক্টোবর মুক্তি পাবে সিনেমাটি।