বিনোদন

যৌন হেনস্তার অভিযোগে কোরিওগ্রাফার জনির জাতীয় চলচ্চিত্র পুরস্কার স্থগিত

নারী সহকর্মীকে যৌন হেনস্তার অভিযোগে গ্রেপ্তার করা হয় বহুল আলোচিত ‘স্ত্রী টু’ সিনেমার নৃত্যশিল্পী জনি মাস্টারকে। বর্তমানে অন্তবর্তীকালীন জামিনে রয়েছেন তিনি। যৌন হেনস্তার অভিযোগে এবার জনি মাস্টারের জাতীয় চলচ্চিত্র পুরস্কার স্থগিত করল ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। ইন্ডিয়া টুডে এ খবর প্রকাশ করেছে।

ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের জাতীয় চলচ্চিত্র পুরস্কার কমিটির ডেপুটি পরিচালক ইন্দ্রাণী বোস স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়েছে, “জনি মাস্টারের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ উঠার আগে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২২’ অনুষ্ঠানে যোগ দেওয়ার চিঠি পাঠানো হয়েছিল। তার বিরুদ্ধে উঠা অভিযোগ গুরুতর ও বিচারাধীন হওয়ায় সেরা কোরিওগ্রাফারের পুরস্কার স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছেন কর্তৃপক্ষ। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত বহাল থাকবে।”

জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানেও যোগ দিতে পারবেন না জনি মাস্টার। এ তথ্য উল্লেখ করে বিবৃতিতে বলা হয়েছে, ‘আগামী ৮ অক্টোবর নয়াদিল্লির বিজ্ঞান ভবনে অনুষ্ঠিত হবে ভারতের ৭০তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠান। এতে যোগ দেওয়ার জন্য জনি মাস্টারকে পাঠানো চিঠি প্রত্যাহার করা হলো।’

মূলত, জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য শর্তসাপেক্ষে ৬-১০ অক্টোবর পর্যন্ত জামিন পেয়েছেন জনি মাস্টার। গত ৪ অক্টোবর তাকে জামিন দেন আদালত।

যৌন হেনস্তার অভিযোগে গত ১৮ সেপ্টেম্বর জনি মাস্টারের বিরুদ্ধে মামলা দায়ের করেন তার এক নারী সহকারী। ২১ বছর বয়সি এ নারীর মামলার ভিত্তিতে গ্রেপ্তার করা হয় ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নৃত্যশিল্পী জনি মাস্টারকে।

মামলার এজাহারে বলা হয়েছে, জনি মাস্টারের সহকারী হিসেবে কাজ করতেন ভুক্তভোগী নারী। গত ৬ বছর ধরে ওই নারীকে যৌন হেনস্তা করে আসছেন নৃত্যশিল্পী জনি মাস্টার। কখনো আউটডোর শুটিংয়ে, কখনো ওই নারীর বাড়িতে যৌন হেনস্তা করেন কোরিওগ্রাফার জনি। এ বিষয়ে ৪০ পৃষ্ঠার হাতে লেখা অভিযোগ দিয়েছেন ওই নারী।

‘স্ত্রী ২’ সিনেমার তুমুল জনপ্রিয় গান ‘আজ কি রাত’ ও ‘আয়ি নেহি’র নাচের কোরিওগ্রাফি করেন শেখ জানি বাসা। এ গানে পারফর্ম করেন তামান্না ভাটিয়া। শেখ জনি বাসা সিনেমা জগতে ‘জনি মাস্টার’ নামে পরিচিত।