বিনোদন

আমি খুবই ভাগ্যবান : কুসুম সিকদার 

জনপ্রিয় অভিনেত্রী কুসুম সিকদারকে অভিনয়ে দেখা গেলেও এবার দেখা গিয়েছে নতুন পরিচয়ে। ‘শরতের জবা’ শিরোনামের সিনেমার মাধ্যমে প্রথমবারের মতো নির্মাতা হিসেবে হাজির হয়েছেন তিনি। গতকাল ১১ অক্টোবর সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তি পায়। সিনেমাটির গল্প, চিত্রনাট্য, নির্মাণ ও প্রযোজনাও তারই!

সিনেমাটির প্রথম দিন থেকেই পাচ্ছে রোজ ২০টি করে শো! কুসুম সিকদার জানান, ‘শরতের জবা’ প্রথম সপ্তাহের জন্য তিনি মাত্র দুটি মাল্টিপ্লেক্স বেছে নিয়েছেন। এরমধ্যে স্টার সিনেপ্লেক্স তাদের ঢাকা-চট্টগ্রামের হলগুলোতে রোজ ১৬টি করে শো চালাবে সিনেমাটির। অন্যদিকে ঢাকার ব্লকবাস্টারে সিনেমাটি চলবে রোজ ৪টি করে শো।

কুসুমের ভাষ্যে, ‘সত্যি বলতে পরিচালক-প্রযোজক হিসেবে এটি আমার প্রথম সিনেমা। ফলে সিনেমা হল প্রসঙ্গে আমার অভিজ্ঞতা নেই বললেই চলে। তাছাড়া আমি চাইনি, শুরুতেই সিঙ্গেল স্ক্রিনে সিনেমাটি উঠুক। মাল্টিপ্লেক্স থেকে আমি আগে দর্শকের মতামত পেতে চাই। সেক্ষেত্রে আমি খুবই ভাগ্যবান, মাল্টিপ্লেক্সগুলো আমাকে যথেষ্ট স্পেস দিয়েছে। পরের সপ্তাহ থেকে আমি দেশের অন্য প্রেক্ষাগৃহে যেতে চাই। আশা করছি, সবাই স্টার সিনেপ্লেক্স ও ব্লকবাস্টারে এসে আমার সিনেমাটি দেখবেন।’

কুসুম এর আগে অভিনয়ে মুগ্ধতা ছড়িয়েছেন ‘গহীনে শব্দ’, ‘লাল টিপ’ ও ‘শঙ্খচিল’ সিনেমায়। কুসুমের সঙ্গে সিনেমাটির যৌথ প্রযোজক হিসেবে আছেন ফরিদুর রেজা সাগর।

‘শরতের জবা’ সিনেমায় কুসুমের সঙ্গে অভিনয় করেছেন ইয়াশ রোহান, জিতু আহসান, শহিদুল আলম সাচ্চু, নরেশ ভূঁইয়া, মাহমুদুল ইসলাম মিঠু, অশোক ব্যাপারী, হাসনাত রিপন, জাহাঙ্গীরসহ অনেকে। চিত্রগ্রহণ করেছেন খায়ের খন্দকার।

কুসুম সিকদার মনে করেন, এই সিনেমায় কোনও নামকরা নায়ক নেই, তবে এর গল্পটাই বড় নায়ক। ফলে দর্শকরা গল্পের টানে হলেও সিনেমাটি দেখতে আসবেন। জানান, গল্পের ধরন প্রেমময় ও ভৌতিক। ‘শরতের জবা’ সিনেমায় একটি গান রয়েছে। এটি গেয়েছেন আলেয়া বেগম। এর কথা লিখেছেন ও সুর করেছেন ইমন চৌধুরী। সংগীতায়োজনে সন্ধি।

২০১৬ সালে সর্বশেষ চলচ্চিত্রে কাজ করলেও ২০১৮ সালে হানিফ সংকেতের নাটকে অভিনয় করেন কুসুম সিকদার। এর নাম ‘শেষ অশেষের গল্প’। সে হিসেবে টানা ৬ বছর পর অভিনয়ে ফিরলেন অভিনেত্রী।