বিনোদন

চলচ্চিত্রের কেউ প্রবীর মিত্রের খোঁজ নেন না

বাংলা চলচ্চিত্রের বরেণ্য অভিনেতা প্রবীর মিত্র। একসময় চলচ্চিত্রাঙ্গন দাপিয়ে বেড়ালেও এখন আর তাকে চলচ্চিত্রের পর্দায় দেখা যায় না। দীর্ঘদিন ধরেই অভিনয়ের বাইরে আছেন। অসুখে-বিসুখে জর্জরিত এই বরেণ্য অভিনেতা। বর্তমানে তার শারীরিক অবস্থাও ভালো নেই।

প্রবীর মিত্র আগের মতো আর হাঁটাচলা করতে পারেন না। তার দিন কাটছে ঘরে হুইলচেয়ারে বসে কিংবা বিছানায় শুয়ে; নানা অসুখে ধরাশায়ী। কয়েক বছর ধরে হাঁটুর সমস্যায় ভুগছেন তিনি। চলচ্চিত্রাঙ্গনের কেউ প্রবীর মিত্রের খোঁজ নেন না বলে জানিয়েছেন এ অভিনেতার ছেলে মিঠুন মিত্র।

এখন কেমন আছেন প্রবীর মিত্র? এ প্রশ্নের উত্তর জানতে কথা হয় মিঠুন মিত্রর সঙ্গে। তিনি বলেন, ‘উনি আগে থেকেই চলাফেরা করতে পারতেন না। এখনো পারেন না। সারাদিন বাসায়ই থাকেন। টিভি দেখেন, পত্রিকা পড়েন। মাঝে মাঝে বই পড়েন। শারীরিকভাবে স্থিতিশীল আছেন।’

কথা বলতে গেলেও ভারসাম্য হারিয়ে ফেলেন প্রবীর মিত্র। এ তথ্য উল্লেখ করে মিঠুন মিত্র বলেন, ‘কথাবার্তা বলেন, তবে তা ওনার মুডের ওপর নির্ভর করে। যখন ইচ্ছা হয়, তখন বলেন। তবে কথা বলতে গেলে ভারসাম্য হারিয়ে ফেলেন। কানেও কম শোনেন। এছাড়া ডিমেনশিয়া রোগ আছে। সে কারণে মাঝেমাঝে কিছু কথা ভুলে যান। আমরা যারা কাছাকাছি আছি তাদের চিনতে পারেন।’

এফডিসি বা অভিনয়জীবন নিয়ে খুব একটা স্মৃতিচারণ করেন না প্রবীর মিত্র। এ বিষয়ে জিজ্ঞেস করলে বলেন, তা ছাড়া না। চলচ্চিত্রের কেউ প্রবীর মিত্রের খোঁজ নেন না বলেও জানান মিঠুন মিত্র।

১৯৬৯ সালে ‘জলছবি’ শিরোনামে একটি চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে ঢালিউডে নাম লেখান প্রবীর মিত্র। নায়কের ভূমিকায় অভিনয় করে ক্যারিয়ারে শুরু করলেও পরে চরিত্রাভিনেতা হিসেবেই পর্দায় মুগ্ধতা ছড়ান। দীর্ঘ চার দশকের বেশি সময়ে অজস্র চলচ্চিত্রে অভিনয় করেছেন।