বিনোদন

কালজয়ী গানের রিমিক্সে বিরক্ত এ আর রহমান

পুরোনো গান রিমিক্স করে নতুন সিনেমায় চালিয়ে দেওয়ার ব্যাপারটা বলিউডে নতুন কোনো ঘটনা নয়। বলা যায়, ট্রেন্ডে পরিণত হয়েছে এটি। এবার এই পুরোনো গান রিমিক্স করার বিষয়টি নিয়ে রীতিমতো নিজের ক্ষোভ উগরে দিলেন ভারতের অস্কারজয়ী সংগীত পরিচালক এ আর রহমান।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি একটি সাক্ষাৎকারে পুরোনো গান রিমিক্স এবং কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার নিয়ে কথা বললেন এ আর রহমান। বলিউডে ৯০ দশকের শেষের দিক থেকে শুরু হয়েছিল হিন্দি গান রিমিক্স করার ব্যাপারটি। কিন্তু বেশ কয়েক বছরে এটি নতুন একটি রূপ নিয়েছে। আগে তাও পুরনো গানের রিমিক্স করার ব্যাপার ছিল কিন্তু এখন ৫ থেকে ৬ বছর আগের গানও রিমিক্স করে চালিয়ে দেওয়া হচ্ছে।

এ আর রহমান বলেন, এই রিক্রিয়েট গানগুলো ব্যবহার করা হচ্ছে আসল গায়ক বা সংগীত পরিচালকের অনুমতি ছাড়াই। পুরোনো গান রিমিক্স করে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা সম্ভব কিন্তু বাণিজ্যিকভাবে কখনও এটি ব্যবহার করা উচিত নয়। ইনস্টাগ্রাম বা ফেসবুকে আপনি পোস্ট করার সময় অনুমতি নাও চাইতে পারেন কিন্তু যখন এটি নিয়ে আপনি ব্যবসা করছেন তখন অনুমতি নেওয়াটা উচিত।

সংগীতে এআই (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) ব্যবহারের বিষয়টি নিয়েও কথা বললেন এ আর রহমান। সংগীত পরিচালক বলেন, এআই ব্যবহার করে যে সব সংগীতকে পুনরায় তৈরি করা হচ্ছে তাতে কিন্তু সুরকারকে কোনো অর্থ প্রদান করা হচ্ছে না। সুরকরের স্টাইল অক্ষুন্ন রেখেই শুধুমাত্র আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে গানগুলো নতুনভাবে তৈরি করা হচ্ছে, যা কখনওই উচিত নয়।

সম্প্রতি তামিল সিনেমা ‘রায়ান’এবং বলিউড সিনেমা ‘অমর সিং চমকিলা’য় সংগীত পরিচালনা করেছেন এ আর রহমান।