উদ্যোক্তা/ই-কমার্স

রিসেলার থেকে উদ্যোক্তা সুহাদা

কখনও স্বপ্ন দেখেছেন একটি স্কুল খুলবেন। যেখানে মেয়েরা নাচ, গান, চিত্রাঙ্কন শিখবে। কখনও ইচ্ছা হয়েছে রেডিওতে কাজ করার, কখনও আবার কন্ঠশিল্পী হবার। কোনো স্বপ্নই শেষ পর্যন্ত সফল হয়নি। তবে তিনি উদ্যোক্তা হতে পেরেছেন। বলছি বগুড়ার মেয়ে সুহাদা জামানের কথা। ২০২০ সালে সুহাদা অনলাইনে রিসেলার হিসেবে কাজ শুরু করেন।

এই কাজ করে তার মার্কেটিং সম্পর্কে বিস্তারিত ধারণা তৈরি হয়। এবং আত্মবিশ্বাস বাড়ে। রিসেলিং থেকে উপার্জিত অর্থ জমিয়ে রং আর শাড়ি কিনে হ্যান্ডপেইন্টিং-এর কাজ শুরু করেন। শখ-শৌখিন Shokh-Showkhin নামে ফেসবুক পেইজে তিনি কাঠের তৈরি গহনা, হ্যান্ডপেইন্টিং এর শাড়ি নিয়ে কাজ শুরু করেন। বর্তমানে মাটির তৈরি গহনা, মেটালের গহনা, কাপড়ের গহনা, ব্লকের শাড়ি, জামা, হ্যা ন্ডপেইন্টিং এর ব্যাগও তৈরি করেন সুহাদা।

সুহাদা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) থেকে ফুড এন্ড বেভারেজ এর ওপর ৩ মাসের ট্রেনিং নিয়েছেন। এরপর শখ-শৌখিন এর পাশাপাশি পরিচালনা করছেন সুহাদা'স কিচেন। এই নামে ফেসবুকে একটি পেইজও খুলেছেন তিনি।  তার হাতে তৈরি গহনা যেমন দেশের বিভিন্ন প্রান্ত ও দেশের বাইরের বাঙালিদের কাছে পৌঁছেছে, তেমনি সুহাদার কিচেনের রসুন ও তেঁতুলের আচারও দেশ ও দেশের বাইরে ভোক্তাদের কাছে পৌঁছে গেছে।

সুহাদা বলেন, ‘সমাজে অনেক নারী আছেন যারা ভালো আর্ট করতে পারেন, ভালো রান্না করতে পারেন কিন্তু  অনেকে পরিবার এবং সমাজের বাধা অতিক্রম করতে পারেননি বলে উদ্যোক্তা হিসেবে ক্যারিয়ার গড়ে তুলতে পারেননি। তাদের পাশে দাঁড়াতে চাই।’

সুহাদা আরও বলেন, ‘অনেক সময় অনেকেই উদ্যোক্তাদের ট্রেনিং করাই কিন্তু অনেকেই হারিয়ে যায়। অনেক ক্ষেত্রে তাদের লোন দেওয়া হচ্ছে  কিন্তু বিক্রির ব্যবস্থা নেই, সেরকম বাজার নেই। সরকারের উচিৎ তাদের সাহায্য করা এবং পাশে থাকা।’