পরিবেশ

বিশ্বে দূষিত বাতাসের শহরের তালিকায় দিল্লির পরেই ঢাকা 

বিশ্বে দূষিত বাতাসের শহরের তালিকায় দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে ঢাকার নাম। ঢাকার বাতাসের মান আজ ‘অস্বাস্থ্যকর’ হিসেবে চিহ্নিত হয়েছে।

মঙ্গলবার (১৫ জানুয়ারি) সকাল ৮টা ৫০ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৮৪ অনুযায়ী রাজধানীর বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হচ্ছে। 

ভারতের দিল্লি, কলকাতা এবং পাকিস্তানের লাহোর যথাক্রমে ২৬১, ১৭৯ এবং ১৭১ একিউআই স্কোর নিয়ে তালিকায় প্রথম, তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছে।

১৫১ থেকে ২০০-র মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। এ ছাড়া, ২০১ থেকে ৩০০ একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং ৩০১ থেকে ৪০০ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়। ৩০১-এর উপরে স্কোর হলে ওই শহরের বাসিন্দাদের জন্য তা গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। 

দীর্ঘদিন থেকেই বায়ু দূষণে ভুগছে বাংলাদেশের রাজধানী শহর। শহরের আশপাশে ইটভাটা, যানবাহনের কালো ধোঁয়া এবং শহরের বিভিন্ন নির্মাণাধীন স্থাপনা দূষণের জন্য দায়ী বলে মনে করা হচ্ছে। বিশেষ করে বৃষ্টি না হওয়ায় বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে পড়ে। বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

এর আগে গত শনিবার ২১৯ স্কোর নিয়ে ঢাকা দূষিত শহরের তালিকার শীর্ষে উঠে এসেছিল।