পরিবেশ

বুধবার ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে লঘুচাপটি

পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি পরবর্তী সময়ে নিম্নচাপ, এর পর ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। ঘূর্ণিঝড় হলে এর নাম হবে ‘ডানা’।

সোমবার (২১ অক্টোবর) ভারত ও বাংলাদেশের আবহাওয়া অফিস এ তথ্য জানিয়েছে।

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানিয়েছেন, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর আন্দামান সাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি আরও পশ্চিম-উত্তর পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।  

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে, যাতে স্বল্প সময়ের নোটিসে নিরাপদ আশ্রয় যেতে পারে।

ভারতের আবহাওয়া বিজ্ঞানী মনিকা শর্মা জানিয়েছেন, লঘুচাপটি বুধবার (২৩ অক্টোবর) ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এর পরের দিন এটি ওড়িষা ও পশ্চিমবঙ্গ উপকূলের কাছাকাছি চলে আসবে। একই দিন রাতে এবং ভোররাতে এটি পুরি এবং সাগরদ্বীপের মাঝ দিয়ে উপকূল অতিক্রম করবে।

বাংলাদেশের অংশের সুন্দরবনেও আঘাত হানবে ঘূর্ণিঝড় ডানার ডান অংশ। যে কোনো ঘূর্ণিঝড়ের ডান পাশেই থাকে সবচেয়ে বেশি শক্তি। বড় জলোচ্ছ্বাসও এ পাশেই হয়।  

প্রসঙ্গত, ঘূর্ণিঝড়ের ‘ডানা’ নামটি কাতারের দেওয়া।