ফাগুনের মলাট

বইমেলায় কুমার দীপের ‌‌‘অন্ধকার সিরিজ’

বইমেলায় পাওয়া যাচ্ছে কুমার দীপের কাব্যগ্রন্থ ‘অন্ধকার সিরিজ’। অনুপ্রাণন প্রকাশন থেকে প্রকাশিত বইটির মুদ্রিত মূল্য ২০০ টাকা। 

এছাড়া, ২৫ শতাংশ ছাড়ে বইটি পাওয়া যাবে অনুপ্রাণন প্রকাশনের প্রধান কার্যালয়ে এবং কাঁটাবন ও বাংলাবাজারস্থ বিক্রয়কেন্দ্রে। তাছাড়া, দেশব্যাপী অনুপ্রাণনের পরিবেশক ‘নির্বাচিত’এর বিক্রয়কেন্দ্রগুলো থেকেও বইটি কেনা যাবে।

মিলনের তীব্র বাসনা দুর্নিবার বিরহের জন্ম দেয়; আলোর সুতীব্র আকাক্সক্ষা দেখিয়ে দেয় অন্ধকারের দুরারোগ্য ব্যধিচিহ্ন। ব্যক্তিগত বিরহরেখা কখনও কখনও পৌঁছে যায় অন্ধকারের অসীম আকাশে। 

বালিশের পাশে বই, খাতা, কলম আর একটা ছোট্ট আলোর ব্যবস্থা রাখা কুমার দীপের বহুবছরের অভ্যাস। বালিশে মাথা দেওয়ার পরে বই হাতে না নিলে চলে না। আলো নিভিয়ে দেওয়ার পরে যদি অভিসারিণী শব্দেরা এসে প্রেমের নূপুরে সুর তোলে, চট্ করে আলোটা জে¦লে কলম চালাতে শুরু করতে পারবেনÑ এই আশা কখনও কখনও পূরণ হয় বটে। শ্রাবণের এক নিদ্রাহীন অন্ধরাতে নির্বাসিত যক্ষের মতো তীব্র বিরহ এসে জাপটে ধরে কবিকে। ধীরে ধীরে জন্ম দিতে শুরু করে কথার, বোবা অন্ধকারে ছড়িয়ে দিতে চায় বেদনার বাণী। অপরের ঘুমে ব্যাঘাত সৃষ্টি হতে পারে ভেবে আলো না-জে¦লে, অন্ধশয্যায় শুয়ে থেকে, অন্ধকারেই কলম চালাতে শুরু করেন খাতাটা খুলে। নিজের হাত দেখতে না-পাওয়া সেই অন্ধকার রাতের নির্বান্ধব হৃদয় থেকে একের পর এক শ্রাবণ-ধারার মতো নিঃসৃত হতে থাকে পঙ্ক্তি। প্রায় রাতভর সেই ঝরনাধারায় ভিজে সকাল হলে খেয়াল করেন, লাইনগুলো সদ্য লিখতে শেখা শিশুর মতো এলোমেলো, অক্ষরগুলো বয়স্ক শিক্ষার রোষে অক্ষরজ্ঞান অর্জনকারী বৃদ্ধের মতো এবড়ো-খেবড়ো, কোথাও কোথাও একের ঘাড়ে-পিঠে অপরে চড়ে বসে আছে; কিন্তু অনুভূতিগুলো একেবারে বুক চিরে বের হওয়া রক্তের মতো তাজা। এরপর আরও কিছু অন্ধকারাচ্ছন্ন কবিতা বুকে নিয়ে ‘অন্ধকার সিরিজ’ কাব্যটি প্রকাশিত হয় অনুপ্রাণন প্রকাশন থেকে।