ফাগুনের মলাট

নতুন সংস্করণে মেলায় অলাত এহ্সানের ‘অনভ্যাসের দিনে’

প্রকাশের ছয় বছর পর নতুন সংস্করণে মেলায় এসেছে কথাসাহিত্যিক ও প্রাবন্ধিক অলাত এহ্সানের গল্পগ্রন্থ ‘অনভ্যাসের দিনে’। এর মধ্যে দেড় বছর বাজারে বইটির কোনো মুদ্রিত কপি ছিল না। এবার আরও একটি গল্প যুক্ত করে বইটি প্রকাশ করেছে অর্জন প্রকাশন।

বইটির গুরুত্বপূর্ণ ভূমিকায় উত্তর-মানব চেতনা ও সাহিত্য প্রসঙ্গ এনেছেন পশ্চিমবঙ্গে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও স্বনামধন্য জাপানি ভাষার অনুবাদক অভিজিৎ মুখার্জি।

তিনি লেখেছেন, ‘এহ্সানের গল্প পড়তে গিয়ে যে জিনিসটা আশ্বাস জাগায়, সেটা হচ্ছে জগতের নানা বিস্ময়কর খুঁটিনাটি খবরের সঙ্গে ওর পরিচিতি। সাহিত্যিকের ব্যক্তিগত জ্ঞানগম্যির পরিসর সাহিত্যের মানের একটা বড় নির্ণায়ক। বাংলা সাহিত্যের ক্ষেত্রে এই দিকটা, কে না জানে, খুব আশ্বাসব্যঞ্জক নয় একেবারেই। নিউরোসায়েন্টিস্ট অর্থাৎ স্নায়ুবিজ্ঞানী ভি. এস. রামচন্দ্রনের নাম ও কাজের সঙ্গে পরিচয় যে বাংলার একজন ছোটগল্পকারের খানিকটা হলেও আছে, দেখে আশা জাগে।’

বইটির ব্যাক কভার মন্তব্য লিখেছেন কবি ও অনুবাদক রাজু আলাউদ্দিন। তিনি লেখেন, ‘কথাসাহিত্যিক ও প্রাবন্ধিক অলাত এহ্সানের সঙ্গে সম্পর্ক কম করে হলেও এক দশক তো হবেই। প্রথম পরিচয়েই আমি তার কথা শুনে উপলব্ধি করেছিলাম, এহ্সান বেশ প্রস্তুতি নিয়ে সাহিত্যে প্রবেশ করেছেন। তার পড়াশুনা কতটা বিস্তৃত নিশ্চিত করে বলতে পারব না, কিন্তু নিশ্চিতভাবেই বুঝেছিলাম তার পাঠ গভীর এবং তার নিজস্ব পর্যবেক্ষণও ভিন্ন পথের ইশারাবাহী। ‘অনভ্যাসের দিনে’ নামক তার গল্পের বইটি পড়ে সেই নিশ্চয়তা আরও প্রগাঢ় হয়েছে। পরিপক্ক হাতের কাজ, এবং তা মৌলিকতার অনুগামী।’

রাজধানীর অদূরে নবাবগঞ্জ উপজেলায় জন্ম অলাত এহ্সানের। তিনি মূলত গল্পকার। তবে নিজেকে মনে করেন ‘পাঠকপর্যায়ের লোক’। বিচিত্র বিষয়ে পাঠ তার লেখাকে করেছে সীমিত ও সংহত। গল্পছাড়াও প্রবন্ধ ও সমালোচনা লেখেন তিনি। অলাতের নেওয়া সাক্ষাৎকার অনেকবার নেটিজেনদের চিন্তা ও তর্কের খোরাক হয়েছে। প্রথম গল্পগ্রন্থই পেয়েছেন পাঠক-সমালোচকের সমাদর। ঢাকা কলেজ থেকে স্নাতকোত্তর অলাত এহ্সান ক্যাম্পাসে নেতৃত্ব দিয়েছেন একটি ছাত্র সংগঠনের। একটি বেসরকারি উন্নয়ন সংগঠনে (এনজিও) অনুবাদক হিসেবে পেশা শুরু করলেও বর্তমানে তিনি একটি জাতীয় দৈনিকে কর্মরত। অবসরে চর্চা করে জাপানি ভাষা।

‘অনভ্যাসের দিনে’ প্রথম প্রকাশ হয় ২০১৮ সালে। পরে বইটি নিয়ে অন্তত ১২টি আলোচনা প্রকাশ হয়েছে বিভিন্ন সংবাদমাধ্যমের সাহিত্য পাতায়। এই গল্পগ্রন্থ ছাড়াও ‘দশকথা: বিশিষ্টজনের মুখোমুখি’ নামে অলাত এহ্সানের নেওয়া সাক্ষাৎকারের একটি সংকলন প্রকাশ করছে বেঙ্গল বুকস (স্টল ৮৮)।

২০২৪ সালের অমর একুশে গ্রন্থমেলায় ‘অনভ্যাসের দিনে’ বইটি পাওয়া যাবে অর্জন প্রকাশনের ৫৮০ নম্বর স্টলে।

বই: অনভ্যাসের দিন লেখক: অলাত এহ্সান প্রকাশক: অর্জন প্রকাশন (২০২৪ বইমেলায় স্টল ৫৮০) প্রচ্ছদ: রাজীব দত্ত দাম: ৩৫০ টাকা