অন্য দুনিয়া

বানরেরও আছে মানুষের মতো নাম ও আলাদা ভাষা

সাধারণত দলবদ্ধভাবে বসবাস করা প্রাণীদের আলাদা- আলাদা নাম থাকে। যাদের আলাদা আলাদা নাম থাকে তাদেরকে উচ্চ বুদ্ধিমত্তা সম্পন্ন প্রাণীর মর্যাদা দেওয়া হয়। দলবদ্ধ প্রাণীদের মধ্যে মানুষ, আফ্রিকার হাতি এবং বোতল নাকের ডলফিনদের প্রত্যেকের রয়েছে আলাদা আলাদা নাম। এ ছাড়াও মারমোসেট বানরদেরও আলাদা আলাদা নাম রয়েছে বলে জানিয়েছেন গবেষকরা। জেরুজালেমের হিব্রু ইউনিভার্সিটির একদল গবেষকরা এই দাবি করেছেন। তাদের গবেষণার তথ্য প্রকাশ করেছে সায়েন্স ম্যাগাজিন।

গবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, মানুষ সৃষ্টি শ্রেষ্ঠ। এর কারণ সামাজিক আচরণ। মানুষের সামাজিক আচরণ এবং ভাষার বিবর্তন রয়েছে। মারমোসেট বানরেরাও অনেকটা মানুষের মতো। এরা ৮-১০ জনের পরিবারে বসবাস করে। তাদের আলাদা আলাদা নাম রয়েছে। এক দলের বানদের ভাষার সঙ্গে অন্য দলের বানরদের ভাষার ভিন্নতাও রয়েছে।

বানরের ভাষা বোঝার জন্য গবেষকরা কয়েক জোড়া মারমোসেট বানরকে আলাদা করে তাদের স্বাভাবিক কথোপকথন রেকর্ড করেন। সেই রেকর্ড করা কথা আরেক বানরকে শুনিয়ে সেটির প্রতিক্রিয়া বিশ্লেষণ করেন। গবেষণায় দেখা গেছে, বানরগুলো নিজেদের মধ্যে উচ্চ তরঙ্গের শব্দ ব্যবহার করে। তারা শব্দ শুনে সাড়া দিতে পারে। সবচেয়ে বেশি সাড়া দেয় তাদের নাম ধরে ডাকলে।

গবেষকরা আরও জানাচ্ছেন, প্রতিটি দলের বানরেরা আলাদা ভাষা ব্যবহার করে, যেমনটা একেক অঞ্চলের মানুষের মধ্যে দেখা যায়।