অন্য দুনিয়া

স্ত্রীকে কাঁধে নিয়ে দৌড় প্রতিযোগিতা

অনেক রকম প্রতিযোগিতায় অংশ নেয় মানুষ। স্ত্রীর ওজনের সমান বিয়ার পাওয়ার জন্য কোনো প্রতিযোগিতায় অংশ নেওয়ার কথা শুনেছেন?—

যুক্তরাষ্ট্রের মেইন অঙ্গরাজ্যে সম্প্রতি একটি প্রতিযোগিতা হয়ে গেলো। এই প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন ৩০ জনের বেশি পুরুষ। স্ত্রী অথবা প্রেমিকাকে কাঁধে নিয়ে দৌড় দিতে হয়েছে তাদের। প্রতিযোগিতার নাম ‘নর্থ আমেরিকান ওয়াইফ ক্যারিং চ্যাম্পিয়নশিপ’। পানি, কাদা, গাছের গুঁড়ি ডিঙিয়ে ২৫৪ মিটার পথ পাড়ি দিতে হয়েছে প্রতিযোগীদের। 

জানা যায়,  এই প্রতিযোগিতার সূচনা হয়েছিল উনিশ শতকে। ফিনল্যান্ডে এক ব্যক্তি ‘রনকাইনেন দ্য রবার’ (ডাকাত রনকাইনেন) নামে কুখ্যাত হয়েছিলেন। কথিত আছে, রনকাইনেন ও তার দল গ্রামে গ্রামে হামলা চালাতো। তারা ধনীদের সম্পদ লুট করত। ফেরার সময় গ্রামের মেয়েদের ধরে নিয়ে যেত। রনকাইনেনের দল মেয়েদের কাঁধে চাপিয়ে দৌড়ে পালিয়ে যেত। সেখান থেকেই ফিনল্যান্ডে স্ত্রীকে কাঁধে নিয়ে দৌড় প্রতিযোগিতা শুরু হয়।ধীরে ধীরে ফিনল্যাণ্ড ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে এই প্রতিযোগিতার আয়োজন করা শুরু হয়।

প্রতিযোগিতার বিজয়ীর পুরস্কার হিসেবে স্ত্রীর ওজনের সমান বিয়ার পান। ওজন মাপার জন্য পাল্লার একদিকে ‘স্ত্রী’ বসানো হয় অন্যদিকে কেসভর্তি বিয়ার রাখা হয়।

অবশ্য ‘নর্থ আমেরিকান ওয়াইফ ক্যারিং চ্যাম্পিয়নশিপ’ এ অংশ নেওয়া প্রতিযোগীরা জানিয়েছেন, শুধুমাত্র  আনন্দ পাওয়ার জন্য এই প্রতিযোগিতায় অংশ নিয়েছেন তারা।