সাতসতেরো

আমেরিকা কোন কোন দেশের উপনিবেশ ছিল

একটা সময় আমেরিকা ছিল বিশ্ব রাজনীতি থেকে বিচ্ছিন্ন এবং নিরীহ একটি দেশ। অনুমান করা হয় প্রায় ১২ হাজার বছর আগে সাইবেরিয়া থেকে মানুষের আগমন ঘটে আমেরিকাতে। কিছু কিছু গবেষণায় ১২ হাজার বছর আগেও আমেরিকায় মানুষের বসবাস ছিল বলে দাবি করা হয়। সময়ের সঙ্গে সঙ্গে আমেরিকার আদিবাসী সংস্কৃতি জটিল হয়ে ওঠে। আমেরিকানদের সঙ্গে ইউরোপীয়দের প্রথম পরিচয় হয় ১৪৯২ সালের ১৯ নভেম্বর আমেরিকায় পৌঁছালে। স্পেনই প্রথম শক্তি যারা আমেরিকায় ঘাঁটি স্থাপন করে এবং উপনিবেশ স্থাপন করে। এরপর আসে পর্তুগীজরা। ১৮৯৪ সালে স্প্যানিশ এবং পর্তুগীজদের মতো আমেরিকায় পৌঁছায় ব্রিটিশরা।

একসময় ব্রিটিশরা আমেরিকার উত্তরাংশ, ক্যারিবিয়ান এবং দক্ষিণ আমেরিকার বেশিরভাগ অংশ নিয়ন্ত্রণ করতে থাকে। ফ্রান্স এবং ভারত যুদ্ধের পর ইউরোপীয় শক্তির বিরুদ্ধে আমেরিকার বিপ্লবই ছিল স্বাধীনতার পক্ষে প্রথম সফল উপনিবেশিক যুদ্ধ। ১৭৭৬ সালে জর্জ ওয়াশিংটন বিরাট বাহিনী নিয়ে ব্রিটিশদের বিরুদ্ধে যুদ্ধে অবতীর্ণ হন। এরপর বোস্টন থেকে ব্রিটিশ বাহিনীকে সম্পূর্ণ ভাবে তাড়িয়ে ৪ জুলাই আমেরিকার স্বাধীনতা ঘোষণা করেন। এখান থেকেই ব্রিটিশ আধিপত্যবাদের ক্ষয় শুরু হয়। এদিকে আমেরিকা স্বাধীনতার যাত্রা শুরু হয় গণতন্ত্র, অবাধ বাণিজ্য, পুঁজিবাদের বিকাশ, ব্যক্তি স্বাধীনতা এবং ধর্ম পালনের স্বাধীনতার দিকে।

দেশটি উত্তর আমেরিকা মহাদেশে অবস্থিত। পঞ্চাশটি রাজ্য এবং ডিস্ট্রিক অব কলম্বিয়া নিয়ে গঠিত। দেশটির রাজধানী ওয়াশিংটন ডিসি। এই দেশের সবচেয়ে বড় শহর নিউ ইয়র্ক। আমেরিকার প্রধান ভাষা ইংরেজি হলেও স্প্যানিশ, চাইনিজ, ফ্রেঞ্চ ভাষায়ও অনেকে কথা বলেন। দেশটির মুদ্রার নাম আমেরিকার ডলার। দেশটির জনসংখ্যা প্রায় ৩৩ কোটি। হাজার হাজার বছর ধরে আমেরিকায় বিস্তৃর্ণ এলাকাজুড়ে স্থানীয় মানুষদের বসবাস ছিল।