সাতসতেরো

লালকুঠিতে বিদেশি পুরাতন পোশাকের সমাহার

নতুন পোশাকের পাশাপাশি দেশে চাহিদা রয়েছে পুরাতন পোশাকেরও। বিশেষ করে বিদেশ থেকে আসা পুরাতন পোশাকে চাহিদা অনেক। নিম্নবিত্ত থেকে মধ্যবিত্ত অনেকেই ভিড় করেন এসব দোকানে। বিদেশি পুরাতন পোশাকের সবচেয়ে বেশি সমাহার দেখা যায় পুরান ঢাকার সদরঘাটের লালকুঠিতে। লালকুঠিতে পুরাতন পোশাক আসে কোরিয়া, তাইওয়ান, জাপান ও চীন থেকে। 

দোকানীদের সাথে কথা বলে জানা যায়, পাকিস্তান আমল থেকেই লাল কুঠিতে বিদেশি পুরাতন পোশাক পাওয়া যায়। বিভিন্ন দেশে থেকে নদীপথে এসব পুরাতন পোশাক আনা হয় চট্টগ্রাম বন্দরে। সেখান থেকে আসে লালকুঠিতে।  এরপর লালকুঠি থেকে এসব কাপড় ছড়িয়ে যায় ঢাকার বিভিন্ন জায়গায়। উন্নতমানের  পুরাতন প্যান্ট, শার্ট, গেঞ্জি, টি-শার্ট, ফতুয়া সবই পাওয়া যায় এখানে। প্রতি এক বেল পুরাতন কাপড় কিনে আনা হয় ১৩-১৪ হাজার টাকায়। খুচরা প্রতি পিস ভালো মানের পোশাক পাওয়া যায় ২০০ টাকা থেকে ৬০০ টাকায়। 

লালকুঠির এসব দোকানে সবচেয়ে বেশি পাওয়া যায় শীত পোশাক। ১২ বছরের চেয়ে বেশি বয়সীদের পোশাক দিয়ে সাজানো এসব দোকান। বিক্রেতা আনোয়ার নামের একজন বলেন, ‘আমাদের এখানে অনেকেই দেশের বিভিন্ন জায়গা থেকে প্রতিদিন কাপড় নিতে আসেন।’ 

সুমি নামের এক ক্রেতা বলেন, এখানে প্রায়ই নানান পোশাক কিনতে আসি। অনেক ভালো ভালো পোশাক থাকে, একটু দেখে নিলে আর কোনো সমস্যা হয় না। শীতের সময় এখানে বেশি ভিড় থাকে, ভালো ভালো জ্যাকেট কম দামে পাওয়া যায়।