সাতসতেরো

আলীর গুলগুলির দাম এখনও ১ টাকা

বিগত ৪০ বছরে দেশের অনেক কিছুতেই বদল এসেছে। দ্রব্যমূল্য বেড়েছে। কিন্তু আলীর গুলগুলির দাম এখনও ১ টাকা। বিকেল কিংবা সকালের নাস্তায় অনেকেই গুলগুলি খেয়ে থাকেন। স্ট্রিট ফুড হিসেবে বেশ জনপ্রিয় এই ঐতিহ্যবাহী খাবার। শেরপুর জেলায় রাংটিয়াতে স্থানীয়দের কাছে গুলগুলির বেশ কদর রয়েছে। শেরপুর জেলার গজনী-মধুটিলা সীমান্ত সড়কের পাশেই অবস্থিত রাংটিয়া মোড়। মোড়ের পূর্বপাশের ‍গুলগুলির দোকানটি মো. আলীর। ৪০ বছরের অধিক সময় ধরে এখানে গুলগুলি বিক্রি করছেন তিনি।

ময়দা, তেল, চিনি, নারিকেল, কালোজিরা, ডিম সহ বিভিন্ন উপকরণ মিশিয়ে প্রথমে খামির বানানো হয় এরপর এরপর হতে শেপ দিয়ে ফুটন্ত তেলে ভেজে তোলা হয় গুলগুলি। গরম গরম পরিবেশন করা হয় এই খাবার। এই গুলগুলিকে অনেকেই গুলগুলা বলে থাকেন।

রাইজিংবিডিকে মো. আলী বলেন,  ‘ছোটবেলায় এই বাজারে গুলগুলি বিক্রি শুরু করি। শুরু থেকেই ১ টাকা পিস গুলগুলি বিক্রি করে আসছি। আগে সাইজ বড় ছিলো এখন সাইজ ছোট করেছি। যতদিন জীবিত আছি ততদিন এক টাকা করেই গুলগুলি বিক্রি করবো।

প্রতিদিন দুপুর ১২ টা থেকে রাত ৮ টা পর্যন্ত খোলা থাকে গুলগুলির দোকান।। প্রতিদিন প্রায় আড়াই হাজার গুলগুলি বিক্রি করেন আলী। 

দোকানে জামালপুর থেকে গুলগুলি খেতে আসা সুমন জানায়,  আমরা বন্ধুরা মিলে প্রায়ই এখানে আসি। এত ভালো মানের গুলগুলি এখন আর পাওয়া যায় না। 

স্থানীয় বাসিন্দা গোলাম কবির বলেন, আলীর গুলগুলি বেশ মজাদার। সন্ধ্যার পর তো সিরিয়াল ধরে খেতে হবে আপনাকে। আমরা নিজেরা যেমন এদিকে এলে গুলগুলি খাই তেমনি পরিবারের জন্যেও নিয়ে যাই।

বিক্রেতা মো. আলী বলেন, আপনাদের দোয়ায় আমাদের গুলগুলি ভালো বিক্রি হয়। দূর দূরান্ত থেকে অনেকেই খেতে আসেন।