স্বাস্থ্য

ইউনাইটেড হাসপাতালের বিরুদ্ধে ব্যবস্থা নেবে স্বাস্থ্য অধিদপ্তর

সুন্নতে খৎনা করাতে গিয়ে ছয় বছরের শিশু আয়ানের মৃত্যুকে কেন্দ্র করে আলোচনায় আসা রাজধানীর সাতারকুলে অবস্থিত ইউনাইটেড মেডিক্যাল কলেজ হাসপাতালের নিবন্ধন ছিল না বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

নিবন্ধন ছাড়া চিকিৎসা কার্যক্রম পরিচালনা করা অবৈধ। নিবন্ধন ছাড়াই শিশু আয়ানকে চিকিৎসা দেওয়া এবং পরে শিশুটির মৃত্যুর কারণে ওই হাসপাতালের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানানো হয়েছে।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) দুপুরে সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. আবু হোসেন মো. মইনুল আহসান।

তিনি বলেছেন, শিশু আয়ানের মৃত্যুর ঘটনায় স্বাস্থ্য অধিদপ্তর স্বপ্রণোদিত হয়েই একটি তদন্ত কমিটি গঠন করেছে। আগামী ১৮ জানুয়ারির মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার কথা। যেহেতু, বিষয়টি তদন্তাধীন, তাই আমরা এই মুহূর্তে ইউনাইটেড মেডিক্যাল কলেজের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে পারছি না। তবে, তদন্ত কার্যক্রম শেষ হলে অবশ্যই আমরা এ বিষয়ে সিদ্ধান্ত নেবো।

ডা. আবু হোসেন মো. মইনুল আহসান বলেন, ইউনাইটেড মেডিক্যাল হাসপাতাল কর্তৃপক্ষ যদিও নিবন্ধনের আবেদন করেছে, কিন্তু তাদের আবেদন ত্রুটিযুক্ত। তাদেরকে আবারও যথাযথভাবে আবেদন করতে হবে। কিন্তু, এখন যেহেতু নিবন্ধন নেই, তাদের চিকিৎসা কার্যক্রম চালানোর কোনো সুযোগ নেই।

এর আগে ইউনাইটেড মেডিক্যাল কলেজ হাসপাতালের অভিযুক্ত চিকিৎসক ডা. সাঈদ সাব্বির ও ডা. তাসনুভা মাহজাবিনকে আটক করাসহ ছয় দাবিতে স্বাস্থ্য অধিদপ্তরের গেটে মানববন্ধন করেছে শিশুটির পরিবার ও স্বজনরা।

শিশু আয়ানের পরিবারের সদস্যরা বলেছেন, আয়ান হত্যার মতো ঘটনা এখন আমাদের দেশে নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। কিছু ব্যবসায়ী ডাক্তার এবং কর্তৃপক্ষের কারণে অনেক পরিবার তাদের স্বজন হারাচ্ছে। এমনকি, এসব ঘটনায় স্বজনরা সুষ্ঠ বিচারও পাচ্ছে না। ফলে, এসব ঘটনা বৃদ্ধি পাচ্ছে। আমরা সরকারে কাছে এর সুষ্ঠ এবং ন্যায়বিচারের দাবি করি, যাতে এমন ঘটনা আর কোনো ডাক্তার বা কর্তৃপক্ষ করতে সাহস না পায়।

প্রসঙ্গত, গত সোমবার (৮ জানুয়ারি) রাজধানীর সাতারকুলের ইউনাইটেড মেডিক্যাল কলেজ হাসপাতালে সুন্নতে খৎনার পর কার অবস্থার অবনতি ঘটলে শিশু আয়ানকে গুলশানের ইউনাইটেড হাসপাতালে নিয়ে লাইফ সাপোর্টে রাখা হয়। সেখানে ৭ জানুয়ারি মধ্যরাতে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় আয়ান মারা যায়।