আন্তর্জাতিক

যৌন নির্যাতনের পর ৪২ বছর কোমায়, অতঃপর

আন্তর্জাতিক ডেস্ক : মুম্বাইয়ের কিং এডওয়ার্ড মেমোরিয়ালের একজন নার্স যৌন নির্যাতনের শিকার হয়ে ৪২ বছর ধরে কোমায়, সইতে হয়েছে মৃত্যুর অসহ্য যন্ত্রণা। এ অবস্থায় তার পক্ষ হয়ে স্বেচ্ছামৃত্যুর আবেদনও করেছিলেন এক লেখিকা। কয়েকদিন আগে তার অবস্থার অবনতি হলে তাকে ভেন্টিলেশনে রাখা হয়। সোমবার সকালে মৃত্যু হয় তার।  তার বয়স হয়েছিল ৬৭ বছর।

 

মুম্বাইয়ের কিং এডওয়ার্ড মেমোরিয়ালের এই নার্সের নাম অরুণা শানবাগ। অরুণা তখন ওই হাসপাতালের জুনিয়র নার্স। নৃশংসভাবে যৌন নির্যাতন করার পর কোমায় চলে যান অরুণা। নৃশংস ঘটনাটি ঘটে ১৯৭৩ সালের ২৭ নভেম্বর রাতে। ঘটনাটি ঘটায় সেই হাসপাতালেরই সাফাইকর্মী শহনলাল বি বাল্মীকি।

 

অরুণার বয়স তখন মাত্র ২৭ বছর। হাসপাতালের একটি রুমে পোশাক পাল্টাচ্ছিলেন অরুণা। সেই সময়ই তাকে এসে জাপটে ধরে অভিযুক্ত সাফাইকর্মী। তার ওপর যৌন নির্যাতন চালায়। অরুণা বাধা দিলে, তার গলায় শিকল পেঁচিয়ে অত্যাচার চালায় সাফাইকর্মী। ফলে মস্তিষ্কে অক্সিজেন সরবরাহ সাময়িক বন্ধ হয়ে যাওয়ায় কোমায় চলে যান অরুণা। তারপর থেকেই চলছিল অরুণার বাঁচার লড়াই। জড় পদার্থের মতো জীবন-যাপন।

 

অরুণার কষ্ট দেখে ২০১১ সালের জানুয়ারিতে স্বেচ্ছামৃত্যুর আবেদন জানান অরুণার বন্ধু লেখিকা পিংকি বিরানী। মেডিক্যাল বোর্ড বসানো হয়। খারিজ হয়ে যায় স্বেচ্ছামৃত্যুর দাবি। সুপ্রিম কোর্ট জানান, অরুণার যথেষ্ট যত্ন নিচ্ছেন কর্মীরা। কৃত্রিম জীবনদায়ী ব্যবস্থাপনায় চিকিৎসা চলছে অরুণার।

 

স্বেচ্ছামৃত্যুর আবেদনে সাড়া না মিললেও অবশেষে মুক্তি দিল নিউমোনিয়া।  কয়েক দিন ধরে নিউমোনিয়ায় আক্রান্ত হন তিনি। তার শারীরিক অবস্থার আরো অবনতি হয়। গত সপ্তাহ থেকে ভেন্টিলেশনে রাখা হয় তাকে। সোমবার সকালে মৃত্যু হয়।  ৪২ বছর ধরে ওই হাসপাতালেরই বেডে শুয়ে ছিলেন তিনি।

 

তথ্যসূত্র : এনডিটিভি

       

রাইজিংবিডি/ঢাকা/১৮ মে ২০১৫/টিপু