আন্তর্জাতিক

আফগানিস্তানে সংঘর্ষের মধ্যে পুলিৎজারজয়ী ফটো সাংবাদিক দানিশ নিহত

আফগানিস্তান-পাকিস্তান সীমান্তে তালেবান ও আফগান বাহিনীর সংঘর্ষের মধ্যে পড়ে বার্তা সংস্থা রয়টার্সের আলোকচিত্র সাংবাদিক দানিশ সিদ্দিকী নিহত হয়েছেন। শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স এক আফগান কমান্ডারের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে।

ওই কর্মকর্তা জানিয়েছেন, সীমান্তবর্তী স্পিন বোলডাক জেলার প্রধান বাজার এলাকাটির পুনর্দখল নিতে তালেবানের বিরুদ্ধে লড়াই করছিল আফগান বাহিনী। গোলাগুলির মাঝে পড়ে নিহত হন দানিশ সিদ্দিকী ও এক জ্যেষ্ঠ আফগান কর্মকর্তারা।

চলতি সপ্তাহের শুরুতে কান্দাহার প্রদেশে আফগান-তালেবানের মধ্যকার লড়াইয়ের সংবাদ সংগ্রহের জন্য আফগান স্পেশাল ফোর্সের সঙ্গে ছিলেন দানিশ। 

রয়টার্সের প্রেসিডেন্ট মাইকেল ফ্রিদানবার্গ ও  প্রধান সম্পাদক আলেসান্দ্রা গ্যালোনি এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা আরও তথ্য খুঁজছি, ওই এলাকায় কর্তৃপক্ষের সঙ্গে কাজ করছি।’

এতে বলা হয়েছে, ‘দানিশ ছিলেন অসাধারণ সাংবাদিক, নিবেদিত স্বামী ও বাবা এবং অনেক প্রিয় সহকর্মী। এই দুর্যোগপূর্ণ সময়ে আমরা তার পরিবারের সঙ্গে আছি।’

২০১০ সালে রয়টার্সে আলোকচিত্র সাংবাদিক হিসেবে যোগ দেন দানিশ। তিনি আফগানিস্তা ও ইরাক যুদ্ধ, রোহিঙ্গা সংকট, হংকংয়ে বিক্ষোভ ও নেপালের ভূমিকম্পের খবর সংগ্রহ ও ছবি তুলেছিলেন। রোহিঙ্গা সংকট নিয়ে ছবি তোলায় রয়টার্সের যে আলোকচিত্র সাংবাদিকদের দলটি পুলিৎজার পুরস্কার পেয়েছিল, দানিশ তার সদস্য ছিলেন।