আন্তর্জাতিক

রাশিয়ার সাথে একটি বাদে সব সীমান্ত ক্রসিং বন্ধ করলো ফিনল্যান্ড

প্রতিবেশী রাশিয়ার সঙ্গে একটি বাদে সব সীমান্ত ক্রসিং বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে ফিনল্যান্ড। রাশিয়া হয়ে অবৈধ অভিবাসীদের প্রবেশ বেড়ে যাওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে দেশটি। ফিনিশ সরকারের অভিযোগ, মস্কো ইচ্ছাকৃতভাবে শরণার্থীদের সীমান্তে ঠেলে দিচ্ছে।

স্থানীয় সময় শুক্রবার মধ্যরাত থেকে রাশিয়ার সঙ্গে কেবল ফিনল্যান্ডের উত্তরের সীমান্ত ক্রসিং রাজা-জুসেপ্পি খোলা থাকবে। বুধবার এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী পেত্তেরি অর্পো।

আল জাজিরার খবরে বলা হয়েছে, ফিনল্যান্ড ইতিমধ্যে গত সপ্তাহে রাশিয়ার সঙ্গে পূর্ব সীমান্তের চারটি চেকপয়েন্ট বন্ধ করে দিয়েছে। বাকি চারটি ক্রসিং পয়েন্টের মধ্যে তিনটি স্থানীয় সময় শুক্রবার মধ্যরাত থেকে বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

সীমান্ত কর্মকর্তাদের মতে, বৈধ কাগজপত্র ছাড়াই চলতি মাসে এখন পর্যন্ত ৬০০ জনের বেশি অভিবাসী রাশিয়া হয়ে ফিনল্যান্ডে প্রবেশ করেছে। বেশিরভাগই ইয়েমেন, আফগানিস্তান, কেনিয়া, মরক্কো, পাকিস্তান, সোমালিয়া এবং সিরিয়া থেকে এসেছে।

ফিনিশ সীমান্ত রক্ষী ও সেনারা কয়েকটি ক্রসিং পয়েন্টে কাঁটাতারের বেড়া নির্মাণ শুরু করেছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।  

ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী এলিনা ভ্যালটোনেন দাবি করেছেন, রাশিয়া ‘নিঃসন্দেহে’ ফিনল্যান্ডের বিরুদ্ধে তাদের ‘হাইব্রিড যুদ্ধের’ অংশ হিসেবে অভিবাসীদের হাতিয়ার হিসেবে ব্যবহার করছে। 

অভিবাসী ও শরণার্থীদের ফিনিশ সীমান্তে অবাধ প্রবেশের সুযোগ দেওয়ার অভিযোগ করেছে মস্কো।  

২০২১ সালে ইউক্রেনে রাশিয়া হামলা শুরু করার পর প্রতিবেশি দেশ ফিনল্যান্ড অরক্ষিত বোধ করতে শুরু করে। চলতি বছরের এপ্রিলে পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগ দেয় দেশটি। ফিনল্যান্ডের দাবি, ন্যাটোর সঙ্গে জোট বাঁধায় অবৈধ অভিবাসী পাঠিয়ে শোধ নিচ্ছে রাশিয়া।

সীমান্ত তদারকি বাড়ানোর জন্য ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সীমান্ত সংস্থা ফ্রন্টেক্সের কাছে ৬০ জন অফিসার মোতায়নের অনুরোধ করেছে ফিনল্যান্ড। সংস্থাটির একজন মুখপাত্র জানিয়েছেন, ইইউ আগামী সপ্তাহের মধ্যেই ফিনল্যান্ডে অফিসার এবং সরঞ্জাম মোতায়নের পরিকল্পনা করেছে। 

ইইউ কমিশনার ফর হোম অ্যাফেয়ার্স ইলভা জোহানসন বলেছেন, রাশিয়ান সীমান্ত রক্ষীরা শেনজেন ভিসা বা ইইউতে বসবাসের বৈধ কাগজপত্র ছাড়াই ফিনল্যান্ডের সাথে ইইউ সীমান্তে অভিবাসীদের প্রবেশের সুযোগ করে দিচ্ছে। 

এদিকে সাল্লা চেকপয়েন্টের কাছে প্রায় ৩০ থেকে ৭০ জন শরণার্থী মানবিক পরিস্থিতির মধ্যে পড়েছেন বলে জানিয়েছেন রাশিয়ার মুরমানস্ক অঞ্চলের গভর্নর আন্দ্রেই চিবিস। এ অঞ্চলে এখন শীতকালীন মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ও প্রচুর তুষারপাত হচ্ছে। তিনি পরিস্থিতিটিকে ‘মানবিক সংকট’হিসেবে বর্ণনা করেছেন। 

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এক বিবৃতিতে বলেছেন, রুশ কর্তৃপক্ষ সীমান্ত ইস্যুতে একটি চুক্তিতে পৌঁছাতে ফিনিশ কর্মকর্তাদের সাথে একসঙ্গে কাজ করতে প্রস্তুত। তিনি যুক্তি দিয়ে বলেন, ফিনল্যান্ডের উচিত ছিল ‘একটি পারস্পরিক গ্রহণযোগ্য সমাধান বা ব্যাখ্যা পাওয়ার জন্য তাদের উদ্বেগগুলোকে সামনে রাখা’।