আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের মালিকানাধীন জাহাজে হুতিদের হামলা

ইয়েমেনের এডেন উপসাগরীয় এলাকায় এবার যুক্তরাষ্ট্রের মালিকাধীন একটি পণ্যবাহী জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে হুতি বিদ্রোহীরা। ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠাটি সোমবার (১৫ জানুয়ারি) উপকূলের দক্ষিণে অবস্থানরত মার্কিন জাহাজে হামলার দায় স্বীকার করেছে। 

তবে এ হামলায় কোনও হতাহতের ঘটনা বা বড় ধরনের কোনও ক্ষয়ক্ষতি হওয়ার খবর পাওয়া যায়নি বলে মঙ্গলবার (১৬ জানুয়ারি) এক প্রতিবেদনে জানিয়েছে এবিসি নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, ক্ষেপণাস্ত্রের আঘাতে জিব্রাল্টার ঈগল নামের ওই জাহাজের আগুন ধরে যায়। তবে এতে আরোহীদের কেউ আহত হননি বলে জাহাজটি পরিচালনাকারী প্রতিষ্ঠান ঈগল বাল্ক শিপিং জানিয়েছে।

সমুদ্র পথের নিরাপত্তা নিয়ে কাজ করা একটি ব্রিটিশ প্রতিষ্ঠান বলেছে, ইয়েমেনে হুতিদের ওপর যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের হামলার জবাবে মার্কিন-মালিকানাধীন এই জাহাজে হামলা হয়েছে।

হামলার দায় স্বীকার করে হুতিদের সামরিক শাখার মুখপাত্র ইয়াহিয়া সারি বলেছেন, তাদের নৌবাহিনী এডেন উপসাগরে মার্কিন একটি জাহাজকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। ইয়েমেনের বিরুদ্ধে আগ্রাসনে অংশ নেয়া যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সব জাহাজ ও যুদ্ধজাহাজকে লক্ষ্যবস্তু করা হবে।

তিনি বলেন, আমেরিকান ও ব্রিটিশ হামলার জবাব অবশ্যম্ভাবী এবং নতুন যে কোনো ধরনের হামলার জবাব ও যথাযথ শাস্তি দেওয়া হবে।

দুই মাস ধরে লোহিত সাগরে ইসরায়েল সংশ্লিষ্ট ও ইসরায়েলগামী জাহাজে অব্যাহতভাবে হামলা চালিয়ে আসছে ইরান সমর্থিত হুতিরা। সশস্ত্র গোষ্ঠীটি বলেছে, গাজায় ফিলিস্তিনের ওপর ইসরায়েল হামলা বন্ধ না করা পর্যন্ত তারা লোহিত সাগরে ইসরায়েল সংশ্লিষ্ট জাহাজে হামলা চালিয়ে যাবে। 

লোহিত সাগরে জাহাজগুলোকে হুতি হামলা থেকে রক্ষা করতে গত সপ্তাহে ইয়েমেনে হুতিদের একাধিক সামরিক অবস্থানে হামলা চালায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।