আন্তর্জাতিক

সমঝোতায় ইরান ও পাকিস্তান

‘পারস্পরিক আস্থা ও সহযোগিতার চেতনার উপর ভিত্তি করে’ ইরানের সঙ্গে কাজ করার ইচ্ছা প্রকাশ করেছে পাকিস্তান। শুক্রবার দুই প্রতিবেশী দেশ ‘উত্তেজনা প্রশমন’ করতে এবং সন্ত্রাস দমনে সমন্বয় জোরদারে সম্মত হয়েছে।

শুক্রবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের (এফও) মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন, পররাষ্ট্রমন্ত্রী জলিল আব্বাস জিলানি এবং ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানের মধ্যে টেলিফোনে আলাপ হয়েছে। তারা দুজন আলাপকালে পারস্পরিক সম্পর্ক উন্নয়নে জোর দিয়েছেন।

মঙ্গলবার পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের পঞ্জগুর শহরে ইরানি হামলায় দুই শিশু নিহত হয়। ইরানের দাবি, তারা পাকিস্তানের বেলুচিস্তানে ইসরায়েলের সঙ্গে সম্পর্কিত জঙ্গি গোষ্ঠী জইশ আল-আদলের দুটি ঘাঁটিকে লক্ষ্য করে হামলা চালিয়েছে। কিন্তু পাকিস্তান এ দাবি প্রত্যাখ্যান করে একে ‘আকাশসীমা লঙ্ঘন’ ও ‘অবৈধ কাজ’ বলে বর্ণনা করেছে। বৃহস্পতিবার ইরানের হামলার জবাবে পাল্টা হামলা  চালায় পাকিস্তান। এ ঘটনায় দুই দেশের কূটনৈতিক সম্পর্কের চরম অবনতি ঘটে।

শুক্রবার পাকিস্তানের পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে বলা হয়েছে, দুই পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তান ও ইরানের মধ্যে ‘ঘনিষ্ঠ ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্কের’ উপর জোর দিয়েছেন। ‘পারস্পরিক আস্থা ও সহযোগিতার চেতনার ভিত্তিতে ইরানের সাথে কাজ করার’ ব্যাপারে ইসলামাবাদের ইচ্ছার কথা প্রকাশ করেন পাক পররাষ্ট্রমন্ত্রী।