আন্তর্জাতিক

মক্কায় বিশ্বের সবচেয়ে উঁচু নামাজের স্থান চালু

সৌদি আরবের মক্কায় নির্মিত বিশ্বের সবচেয়ে উঁচু ঝুলন্ত নামাজের স্থান নামাজের জন্য খুলে দেয়া হয়েছে। জাবাল ওমর মক্কা হোটেলে নির্মিত নামাজের এ স্থানটি বিশ্বের সবচেয়ে উঁচুতে অবস্থিত কোনো ঝুলন্ত ‘প্রার্থনার স্থান’ হিসেবে গিনিজ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লিখিয়েছে।

গালফ নিউজ জানিয়েছে, জাবাল ওমর মক্কা হোটেলের দুই টাওয়ারকে সংযোগকারী সেতুর ওপরে নামাজের স্থানটি অবস্থিত। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১ হাজার ৫৮৪ ফুট উঁচুতে তৈরি করা এ স্থানটি থেকে কাবা শরীফ ও মক্কার অন্যান্য ধর্মীয় স্থাপনার সৌন্দর্য্য উপভোগ করা যায়। এটি শুধুমাত্র একটি ইঞ্জিনিয়ারিং কীর্তি নয়। পাশাপাশি আধুনিক স্থাপত্যের একটি অসাধারণ নিদর্শনও।

হোটেলটির দুই টাওয়ারকে সংযোগকারী সেতুটি প্রথমে মাটি থেকে ১ হাজার ২৩ ফুট উঁচুতে তৈরি করা হয়েছিল। পরবর্তীতে এটি ১ হাজার ৫৮৪ ফুট উঁচুতে তৈরি করা হয়। স্টিলের তৈরি সেতুটির ওজন ৬৫০ টন। এর মাধ্যমে হোটেলটির ৩৬, ৩৭, ৩৮ তলা সংযুক্ত করা হয়। 

জাবাল ওমর মক্কা হোটেলে নামাজের ঝুলন্ত স্থানটি ৫৫০ স্কয়ার মিটার প্রশস্ত। এখানে একসঙ্গে  ৫২০ জন নামাজ পড়তে পারে। স্থানটির দেয়ালে আছে দৃষ্টিনন্দন আরবি ক্যালিগ্রাফিতে আঁকা আল্লাহর গুণবাচক নাম।

ফজরের নামাজের সময় মুসল্লিরা নামাজের এ স্থান থেকে মক্কার সূর্যোদয়ের দৃশ্যও উপভোগ করতে পারবে। এছাড়া সূর্যাস্তের সৌন্দর্য্যও এখান থেকে খুব সুন্দরভাবে উপভোগ করা যাবে।