আন্তর্জাতিক

মিয়ানমারের সামরিক সরকার প্রধানের পদত্যাগ চায় সমর্থকরা

গত মঙ্গলবার মিয়ানমারের জনপ্রিয় পার্বত্য শহর পাইন উ লুইন-এর ছোট প্রধান চত্বরে কয়েকশ লোক জড়ো হয়েছিল এক ভিক্ষুর চমকপ্রদ পরামর্শ শুনতে। তিনি বলেছিলে, দেশটির সামরিক শাসক মিন অং হ্লাইংয়ের সরে দাঁড়ানো উচিত এবং তার ডেপুটি জেনারেল সো উইনের দায়িত্ব নেওয়া উচিত।

জেনারেল মিন অং হ্লাইং মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেতা অং সান সুচির নির্বাচিত সরকারের বিরুদ্ধে ২০২১ সালের অভ্যুত্থানের নেতৃত্ব দিয়েছিলেন। সেনাবাহিনীর সিনিয়র এই জেনারেল দেশে একটি বিপর্যয়মূলক গৃহযুদ্ধ উস্কে দিয়েছিলেন। তিনি ব্যাপক আন্তর্জাতিক নিন্দার সম্মুখীন হয়েছেন এবং মিয়ানমারের বেশিরভাগ জনগণ এখন তাকে তাকে ঘৃণা করেন।

বৌদ্ধ ভিক্ষু পাউক কো তাও এর মুখে জেনারেল মিনের সমালোচনা অস্বাভাবিকই বটে। কারণ তিনি বৌদ্ধ ধর্মযাজকদের একটি কট্টর জাতীয়তাবাদী দলের সদস্য। এই দলটি এখনও সামরিক জান্তার পিছনে দৃঢ়ভাবে রয়েছে।

তবে সাম্প্রতিক সপ্তাহগুলোতে জাতিগত বিদ্রোহীদের হাতে সেনাবাহিনীর সিরিজ পরাজয় মিন অং হ্লাইং-এর এক সময়ের কট্টর সমর্থকদের এখন তার বিকল্প খুঁজতে প্ররোচিত করছে।

কট্টর ভিক্ষুরাই শুধু নয়, সামরিক জান্তার সমর্থক বিভিন্ন গোষ্ঠীও এখন জেনারেল মিনের সমালোচনা করছে। জাতিগত সশস্ত্র গোষ্ঠীর সাথে সাম্প্রতিক যুদ্ধে সেনাবাহিনীর পরাজয় তার সমর্থকদের মনে সন্দেহের বীজ বপন করছে।

একজন বিশিষ্ট ব্লগার সম্প্রতি মিন অং হ্লাইংকে ‘অযোগ্য’ বলে অভিহিত করেছেন। ওই ব্লগার বলেছেন, জেনারেল মিনের অধীনে দেশটি ঐতিহাসিক ক্ষতি এবং লজ্জার সম্মুখীন হয়েছে। এর জন্য তাকে মূল্য দিতে হবে এবং পদত্যাগ করতে হবে।