আন্তর্জাতিক

ইমরানের দলের খবর প্রকাশ না করতে সংবাদমাধ্যমকে চাপ দিচ্ছে সেনাবাহিনী

৮ ফেব্রুয়ারি পাকিস্তানের জাতীয় নির্বাচন উপলক্ষে ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) কোনো ধরনের সংবাদ পরিবেশন না করার জন্য সংবাদমাধ্যমগুলোর ওপর অলিখিত নির্দেশনা জারি করেছে সেনাবাহিনী। বৃহস্পতিবার আল-জাজিরা অনলাইন এক বিশেষ প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

পাকিস্তানের একটি সংবাদপত্রের কর্মী আমির মেহমুদ জানান, গত মঙ্গলবার তার হোয়াটসঅ্যাপে একটি বার্তা এসেছে। তাতে সেনাবাহিনীর এক ঊর্ধ্বতন কর্মকর্তা কিছু নির্দেশনা দিয়েছন। মেসেজ বেজে উঠল।

আমির মেহমুদ বলেন, ‘মূলত, ব্যক্তিটি আমাদের কিছু নির্বাচনী কভারেজ নিয়ে কথা বলেছেন। তাতে বলা হয়েছে, আমরা যেন সংবাদে পিটিআই-এর পতাকা ব্যবহার না করি কিংবা প্রার্থীদের সঙ্গে তাদের দলের সম্পর্ক উল্লেখ যেন না করি। এটি আমাদেরকে স্পষ্টভাবে প্রার্থীদের শুধুমাত্র স্বতন্ত্র হিসেবে চিহ্নিত করার নির্দেশ দিয়েছে।’

সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান প্রতিষ্ঠিত পিটিআইকে দেশের সবচেয়ে জনপ্রিয় রাজনৈতিক দল হিসাবে দেখা হয়। কিন্তু দুর্নীতি এবং রাষ্ট্রীয় গোপনীয়তা ফাঁসের অভিযোগে ২০২৩ সাল থেকে তাকে কারাগারে রাখা হয়েছে। তার বিরুদ্ধে আনা অভিযোগগুলোকে ইমরান রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করেছেন।

৮ ফেব্রুয়ারির নির্বাচনের জন্য ইমরান খান এবং তার দলের কয়েক ডজন নেতার মনোনয়নপত্র পাকিস্তানের নির্বাচন কমিশন বাতিল করে দেয়। পিটিআই-এর নির্বাচনী প্রতীক ক্রিকেট ব্যাটকে বাতিল করে দেওয়া নির্বাচন কমিশনের সিদ্ধান্ত সম্প্রতি বহাল রেখেছে সুপ্রিম কোর্ট। এর ফলে দলটির অনেক প্রার্থীকে ভিন্ন প্রতীক নিয়ে লড়াই করতে হচ্ছে।

আল-জাজিরা বিষয়টি নিয়ে যে সাত জন সাংবাদিকের সঙ্গে কথা বলেছিলেন, তাদের মধ্যে ছয় জনই জানিয়েছেন, তাদেরকে পিটিআইয়ে পতাকা দেখানো বা তাদের প্রার্থীদের সাথে দলীয় সম্পর্ক উল্লেখ না করার বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

লাহোরভিত্তিক শীর্ষস্থানীয় সংবাদ চ্যানেলগুলোর একটির নির্বাহী প্রযোজকও তার পরিচালনা পর্ষদের কাছ থেকে নির্দেশনা পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি আল জাজিরাকে বলেছেন, ‘আমাদের বলা হয়েছে তাদের নামের সাথে পিটিআইয়ের দলীয় পতাকাও না দেখাতে এবং  তাদেরকে শুধুমাত্র স্বতন্ত্র প্রার্থী হিসাবে উল্লেখ করার বিষয়ে জোর দিতে বলা হয়েছে।’