আন্তর্জাতিক

সিরিয়ায় বেতন-পেনশন ৫০ শতাংশ বাড়ালেন আসাদ

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আসাদ বেসামরিক কর্মী, সামরিক কর্মী ও সরকারি খাতের পেনশনভোগীদের জন্য ৫০ শতাংশ বেতন বৃদ্ধির আদেশ দিয়েছেন। চলমান অর্থনৈতিক সঙ্কটের মধ্যেই সোমবার রাতে (৫ ফেব্রুয়ারি) এক ডিক্রি জারির মাধ্যমে এ আদেশ দেন তিনি।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে চীনা বার্তা সংস্থা সিনহুয়া নিউজ। 

প্রতিবেদনে বলা হয়েছে, নতুন জারিকৃত ডিক্রির মধ্যে রয়েছে- বেসামরিক ও সামরিক উভয় কর্মীদের বেতন ৫০ শতাংশ বৃদ্ধি পাবে। স্থায়ী, অস্থায়ী ও পার্ট টাইম কর্মীরা এর অন্তর্ভুক্ত হবেন। অবসরপ্রাপ্তদের পেনশনও ৫০ শতাংশ বৃদ্ধি পাবে। 

প্রেসিডেন্ট আসাদ গত বছরও একই ধরনের সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন। বেতন ও পেনশন প্রদান দ্বিগুণ করার পাশাপাশি জ্বালানিতে ভর্তুকি সুবিধা দিয়েছিলেন। 

২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে চলমান অর্থনৈতিক চ্যালেঞ্জের মধ্যে এ নিয়ে দশমবার বেতন বাড়ানো হয়েছে। বেতন সমন্বয়ের লক্ষ্য জনসংখ্যার ওপর ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির প্রভাব প্রশমিত করা।

জানা যায়, সিরিয়ার প্রধান খাদ্য রুটির দাম বাড়ার পাশাপাশি সম্প্রতি বৃদ্ধি পেয়েছে জ্বালানি তেলের দাম। ডিজেলের দাম বেড়েছে ১৮৫ দশমিক ৭ শতাংশ। এক দশক ধরে নিম্নমুখী অবস্থায় রয়েছে অর্থনীতি। কারণ হিসেবে দেখা হচ্ছে দেশটিতে বহুদিন ধরে চলা গৃহযুদ্ধ, পশ্চিমাদের অর্থনৈতিক নিষেধাজ্ঞা, গত বছরের ফেব্রুয়ারির ভূমিকম্পের প্রভাব, মার্কিন বাহিনী ও মিলিশিয়াদের দ্বারা তেল সমৃদ্ধ অঞ্চলের নিয়ন্ত্রণ, দক্ষ শ্রমিকদের দেশত্যাগ, ব্যাপক লুটপাট ও দুর্নীতি।